বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস, নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে, কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস, নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে, কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস, নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে, কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে

মূলভাব : কেউই নিজের বর্তমান অবস্থায় সুখী নয়। প্রত্যেকেই অপরকে সুখী মনে করে নিজ নিজ দুঃখের মাত্রাকে বাড়িয়ে তোলে ।

সম্প্রসারিত ভাব : মানুষের আশা-আকাঙ্ক্ষার কোনো শেষ নেই। এ অন্তহীন বাসনা কোনোদিনই পরিতৃপ্ত হবার নয়। তবুও মানুষ আশার পেছনে ধাবিত হয়। মানুষের আকাঙ্ক্ষা অন্তহীন কিন্তু সে আশাকে বাস্তবে পরিণত করতে মানুষের প্রচেষ্টা ও সাধ্য সীমিত । কাজেই মানুষের সব আকাঙ্ক্ষা কখনোই পূর্ণ হয় না। এ অতৃপ্ত আকাঙ্ক্ষা নিয়েই মানুষকে দিন যাপন করতে হয় । মানুষ নিজের চেয়ে অন্যকে বেশি সুখী মনে করে। প্রবহমান নদীর এক তীরের মানুষ নিজেদের অপেক্ষা অন্য তীরের মানুষকে বেশি সুখী মনে করে। Distance lends enchantment to the view দূরের জিনিস মাত্রেই তাদের কাছে স্বপ্নময়। তা তাদেরকে আন্দোলিত করে। জগৎ সংসারে এমন লোক দুর্লভ; যিনি সবদিক থেকে নিজেকে সুখী মনে করেন। প্রত্যেকের মনের কোণে কিছু না কিছু দুঃখ ও মেঘ জমে আছে। সবারই ধারণা সে নিজে কেবল দুঃখী আর অন্যেরা সুখী । নিজের দুঃখকে সবসময় বড় করে দেখা অতৃপ্তির মানব চরিত্রের একটি সহজাত বৈশিষ্ট্য।

See also  ভাবসম্প্রসারণঃ লোভে পাপ, পাপে মৃত্যু

মন্তব্য : অন্যের সুখকে মানুষ সবসময়ই বড় করে দেখে। প্রত্যেককেই তার নিজ অবস্থায় সন্তুষ্ট থাকা উচিত। মানুষ নিজের অবস্থার ওপর যেদিন আস্থাশীল হবে সেদিন আর অন্য কারো দিকে চেয়ে দীর্ঘশ্বাস ফেলতে হবে না।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ স্বাস্থ্যই সকল সুখের মূল

Swopnil

পত্রঃ তুমি কেন একজন কম্পিউটার প্রকৌশলী হতে চাও তার কারণ বর্ণনা করে বন্ধুকে চিঠি লেখ

Swopnil

রচনাঃ মাতা-পিতার প্রতি কর্তব্য

Swopnil

Leave a Comment