, , ,

ভাবসম্প্রসারণঃ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

Posted by

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

মূলভাব : আজকের শিশু ভবিষ্যতের পরিণত পিতা। শিশুরাই আগামী পৃথিবীর উজ্জ্বল সম্ভাবনা ।

সম্প্রসারিত ভাব : শিশুরাই ভবিষ্যৎ মানব। আজকের শিশু আগামীদিনের সুযোগ্য নাগরিক। শিশুদের সুন্দর বিকাশের মধ্য দিয়ে গড়ে ওঠতে পারে আগামীদিনের সুন্দর পৃথিবী। তাই সুষ্ঠু পরিচর্যা ও পরিকল্পিত শিক্ষার মাধ্যমে গড়ে তুলতে হবে শিশুর ভবিষ্যৎকে । বিকাশের সৌন্দর্য ও সম্ভাবনা নিয়ে কুঁড়ির বুকে ঘুমিয়ে থাকে ফুল। অনুকূল পরিবেশে একদিন সে কুঁড়ির ঘোমটা খোলে বেরিয়ে এসে পাপড়ি মেলে। সৌন্দর্য এবং সুগন্ধে ভরে তুলে পৃথিবী। ফুলের কুঁড়ির মতো দেশ ও জাতির ভবিষ্যৎও শিশুদের মধ্যে লুকায়িত। ফুলের কলি-সদৃশ সেই শিশুদের বিকাশের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রতিকূল পরিবেশে তাদের সম্ভাবনাময় ভবিষ্যৎ যেনো কোনোক্রমেই অকালে ঝরে না যায় সেদিকে লক্ষ রাখতে হবে। তাদের জন্যে নিশ্চিত করতে হবে শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান । লক্ষ রাখতে হবে— সাম্য, স্বাধীন-চেতনায় তারা যেন নির্বিঘ্নে বেড়ে ওঠতে পারে। শিশুরাই হবে জাতির ভবিষ্যৎ কর্ণধার। প্রবাদে আছে, ‘Child is the father of a nation.’ তারা একদিন বড় হয়ে দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করবে। তারাই হবে একদিন কবি-সাহিত্যিক, দার্শনিক-বৈজ্ঞানিক, ডাক্তার-প্রকৌশলী। শিশুর পিতা আজকে যে দায়িত্ব-ভার বহন করছে আজকের শিশু ভবিষ্যতে সেই পিতার আসনে অধিষ্ঠিত হবে। প্রত্যেক শিশুর অন্তরে ঘুমিয়ে আছে ভবিষ্যতের সেই দায়িত্ববান পিতা। তাই ভবিষ্যতের কথা ভেবে শিশুকে গড়ে তুলতে হবে কর্তব্যনিষ্ঠ ও দায়িত্বশীল করে। তবেই নিশ্চিত হবে জাতির মঙ্গল ও কল্যাণ।

মন্তব্য : জাতির প্রকৃত উত্তরসূরিরূপে শিশুদেরকে সুযোগ্য করে গড়ে তোলা প্রয়োজন ।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *