নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ রথ যাত্রা লোকারণ্য মহা ধূমধাম, ভক্তরা লুটায়ে পড়ে করেছে প্ৰণাম ৷ রথ ভাবে আমি দেব, পথ ভাবে আমি, মূর্তি ভাবে আমি দেব-হাসেন অন্তর্যামী

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – রথ যাত্রা লোকারণ্য মহা ধূমধাম, ভক্তরা লুটায়ে পড়ে করেছে প্ৰণাম ৷ রথ ভাবে আমি দেব, পথ ভাবে আমি, মূর্তি ভাবে আমি দেব-হাসেন অন্তর্যামী। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

রথ যাত্রা লোকারণ্য মহা ধূমধাম, ভক্তরা লুটায়ে পড়ে করেছে প্ৰণাম ৷ রথ ভাবে আমি দেব, পথ ভাবে আমি, মূর্তি ভাবে আমি দেব-হাসেন অন্তর্যামী

মূলভাব : সৃষ্টিকর্তার প্রকৃত অধিষ্ঠান মূর্তি বা বিগ্রহের মধ্যে নয়— মানুষের ভক্তিপূর্ণ হৃদয়ই স্রষ্টার সত্যিকার অধিষ্ঠান ভূমি।

সম্প্রসারিত ভাব : স্রষ্টা সমগ্র সৃষ্টির মধ্যে অন্তর্লীন হয়ে আছেন। মানুষের হৃদয়ভূমিই স্রষ্টার অধিষ্ঠান ক্ষেত্র। স্রষ্টার সান্নিধ্য লাভের জন্য সর্বদাই ব্যাকুল। ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে মানুষ স্রষ্টার নৈকট্যলাভ করতে চায়। ধর্মীয় আচার-অনুষ্ঠান দিন দিন তার প্রকৃত মাহাত্ম্য হারিয়ে ফেলছে— সেখানে পুরোহিত বা ব্রাহ্মণ ধর্মের বাহ্যিক আড়ম্বর দ্বারা নিজেকে ধর্মক্ষেত্রে এমনভাবে প্রতিষ্ঠিত করেছেন যে, আড়ম্বরের কৃত্রিম জৌলুসে ভগবানের অস্তিত্ব ম্লান হয়ে পড়ে। জগন্নাথ দেবের রথযাত্রার উৎসরের ধূমধামের মধ্যে ভক্তরা লুটায়ে পড়ে ভগবানের নৈকট্য ও আশীর্বাদ লাভের জন্য। ভগবানের উদ্দেশ্যে নিবেদিত ভক্তের প্রণাম দেখে রথ ভাবে— ভক্তের এ প্রণতি তাঁরই উদ্দেশ্যে সমর্পিত। পথ ভাবে—ভক্ত তাকে উদ্দেশ্যে করেই মস্তক অবনত করেছে। আর মূর্তি ভাবে— তারই উদ্দেশ্যে ভক্ত প্রণাম নিবেদন করছে। রথ, পথ আর মূর্তির এ কল্পনা দেখে স্বয়ং ভগবান মনে মনে হাসেন। তিনি অন্তর্যামী, তিনি জানেন কার উদ্দেশ্যে ভক্তের এ প্রণাম নিবেদিত হয়েছে। আসলে দেবতার নামে কত যে অপদেবতার সৃষ্টি হয়েছে পৃথিবীতে তার কোনো ইয়ত্তা নেই। সহজ-সরল মানুষগুলোকে প্রতারণা করে অপদেবতার দল, নিজেরাই মর্ত্যের দেবতার আসন গ্রহণ করার জন্য লিপ্ত হয় নির্লজ্জ চক্রান্তে ।

মন্তব্য: মানুষের অন্তর্লোকই হচ্ছে স্রষ্টার অস্তিত্বময় পুণ্যস্থান। লোকাচারের অন্ধদৃষ্টিতে সেই পূতপবিত্র স্থানের উপলব্ধি যেন কখনোই আচ্ছন্ন হয়ে না পড়ে ৷

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ খাদ্যে ভেজাল

Swopnil

ভাবসম্প্রসারণঃ  অর্থই অনর্থের মূল

Swopnil

রচনাঃ দৈনন্দিন জীবনে বিজ্ঞান

Swopnil

Leave a Comment