বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

মূলভাব : স্বাধীনতা লাভ করা যেমন কঠিন, স্বাধীনতা সংরক্ষণ করা তার চেয়েও কঠিন ।

সম্প্রসারিত ভাব : স্বাধীনতা পরাধীন জাতির এক পরম আরাধ্য বস্তু । পরাধীন জাতি দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ থাকে। নানাভাবে তার মৌলিক অধিকার লঙ্ঘিত হয়। ফলে স্বাধীন আত্মবিকাশের পথ রুদ্ধ হয়ে পড়ে। তাই স্বাধীনতা হীনতায় কেউ বাঁচতে চায় না। কিন্তু একটি পরাধীন জাতির স্বাধীনতা অর্জন সহজ কোনো ব্যাপার নয়— এর জন্য প্রয়োজন বহু ত্যাগ-তিতিক্ষা, ঐক্যবদ্ধ সংগ্রাম এবং প্রচুর রক্তপাত। দুর্বার আন্দোলন এবং রক্তক্ষয়ী সংগ্রাম ভিন্ন কোনো জাতিই স্বাধীনতার রক্তলাল সূর্যকে ছিনিয়ে আনতে পারেনি। কাজেই স্বাধীনতা একটি কঠিন অর্জন। তবে স্বাধীনতা অর্জিত হলেই সব কর্তব্য ও সংগ্রাম শেষ হয়ে যায় না— স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা আরো কঠিন। বিজয়ী জাতির সামনে তখন উপস্থিত হয় স্বাধীনতাকে জাতির জীবনে অর্থবহ করে তোলার। কঠিন সংগ্রাম। স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষার জন্যে প্রয়োজন আরো বেশি ত্যাগ-তিতিক্ষার, আরো বেশি ঐক্যবদ্ধ সংগ্রাম ও শক্তির। শত্রু পরাজিত হলেও দেশের ভেতরে আত্মগোপন করে থাকে অনেক দেশদ্রোহী। পরমুখাপেক্ষী স্বার্থবাদী স্বভাবহেতু তারা সর্বদাই তৎপর থাকে স্বাধীনতার সুফলকে নস্যাৎ করতে। কাজেই প্রতিক্রিয়াশীল বিরুদ্ধ শক্তি যাতে দেশে মাথাচারা দিয়ে ওঠতে না পারে সে বিষয়ে দেশবাসীকে সদা সতর্ক থাকতে হবে। পাশাপাশি গড়তে হবে যুদ্ধবিধ্বস্ত দেশকে। সকলের জন্য খাদ্য, বস্ত্র, আশ্রয়, শিক্ষা, স্বাস্থ্য প্রভৃতি নিশ্চিত করে জনগণের কাছে পৌঁছে দিতে হবে স্বাধীনতার সুফল। এসব দায়িত্ব মোটেই সহজ কাজ নয়। তাই বলা হয়— স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।

See also  রচনাঃ সংবাদপত্র

মন্তব্য : স্বাধীনতা রক্ষার সংগ্রাম বহমুখী এবং জটিল। তাই স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা অপেক্ষাকৃত কঠিন ।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

Swopnil

পত্রঃ তোমার পিতার নিকট টাকা চেয়ে একখানা পত্র লেখ

Swopnil

ভাবসম্প্রসারণঃ জ্ঞানহীন মানুষ পশুর সমান

Swopnil

Leave a Comment