বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ ইচ্ছা থাকিলে উপায় হয়

ইচ্ছা থাকিলে উপায় হয়

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – ইচ্ছা থাকিলে উপায় হয় । এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ইচ্ছা থাকিলে উপায় হয়

মূলভাব : কোনোকিছু করার ইচ্ছা থাকলেই তবে তা বাস্তবে রূপ লাভ করে। মানুষের জীবনে সকল কার্যক্রম নির্ভর করে ইচ্ছা- অনিচ্ছার ওপর। ইচ্ছা ছাড়া কখনো কোনো কাজ ফলপ্রসূ হয় না। বস্তুত ইচ্ছাশক্তির ওপরই জীবনের সফলতা নির্ভরশীল ।

সম্প্রসারিত ভাব : Life is not a bed of roses, it is just like a battle. জীবন সংগ্রামমুখর। প্রাত্যহিক জীবনে মানুষকে অতিক্রম করতে হয় নানা বাধা-বিঘ্ন। প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম করে মানুষকে পৌঁছতে হয় লক্ষ্যে। জীবনের সাফল্যের পেছনে যেমন সংগ্রাম রয়েছে, তেমনি যেকোনো সংগ্রামে জয়ের জন্যে প্রয়োজন অদম্য ইচ্ছাশক্তি। ইচ্ছাশক্তি ছাড়া কোনো সংগ্রামেই জয় লাভ করা যায় না, কোনো আকাঙ্ক্ষাই ফলপ্রসূ হয় না। জীবনকে সার্থক সুন্দর করে গড়ে তোলার জন্যে প্রয়োজন সুন্দর পরিকল্পনা এবং সুদৃঢ় ইচ্ছাশক্তি। ইচ্ছাশক্তিই হচ্ছে অসাধ্যকে সাধন করার মূলমন্ত্র । মানুষের ইচ্ছাশক্তির কাছে পর্বত প্রমাণ বাধা পদানত হতে বাধ্য। পৃথিবীতে যারা কীর্তিমান, মহৎ এবং সফলকাম তাঁরা প্রত্যেকেই ছিলেন প্রবল ইচ্ছাশক্তির অধিকারী। এ ইচ্ছাশক্তি বলেই তেনজিং ও হিলারি পৃথিবীর সর্বোচ্চ পর্বত-শৃঙ্গে আরোহণ করতে সমর্থ হয়েছিলেন, নেপোলিয়ন বোনাপার্ট ইউরোপ জয় করতে সমর্থ হয়েছিলেন। আমেরিকার নভোচারীদল এ ইচ্ছাশক্তির বলেই চাঁদে গমন করে বিশ্ববাসীকে চমকে দিয়েছিলেন। তাই জীবনে স্বপ্নের বাস্তবায়ন এবং সংগ্রামে বিজয়ের জন্যে প্রয়োজন ইচ্ছাশক্তি । সুদৃঢ় ইচ্ছাশক্তির কাছে পরাভূত হয় সকল বাধা-বিঘ্ন। কোনোকিছু করার মানসিক ইচ্ছা যদি প্রবল হয়, তবে তা যতই দুরূহ হোক না কেন, একটা না একটা উপায় বের হবেই। ইচ্ছা বিবর্জিত মন অলস, অবসন্ন। ইচ্ছাশক্তিই মানুষকে বড় করে, মহৎ করে এবং জীবনকে সুন্দর করে। ইচ্ছা থাকলে উপায় অবশ্যম্ভাবী।

‘Where there is a will there is a way. ‘

মন্তব্য : সফলতা লাভের জন্যে সকলেরই প্রবল ইচ্ছা ও উদ্যম সহকারে কাজ করা প্রয়োজন। প্রবল ইচ্ছাশক্তি ছাড়া মানুষ কখনো বড় হতে পারে না ।

See also  অনুচ্ছেদঃ মুক্তিযুদ্ধ জাদুঘর

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ ইন্টারনেট

Swopnil

প্রতিবেদনঃ বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার বিবরণ দিয়ে প্রতিবেদন রচনা কর

Swopnil

ভাবসম্প্রসারণঃ বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা

Swopnil

Leave a Comment