, ,

ভাবসম্প্রসারণঃ স্বাস্থ্যই সকল সুখের মূল

Posted by

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – স্বাস্থ্যই সকল সুখের মূল। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

স্বাস্থ্যই সকল সুখের মূল

মূলভাব : সুখময় জীবনযাপনে স্বাস্থ্যের গুরুত্ব অপরিসীম।

সম্প্রসারিত ভাব : শরীরের সুস্থতার নামই স্বাস্থ্য। ‘Health is the root of all happiness.’ স্বাস্থ্য মানব জীবনের এক অমূল্য সম্পদ। জীবনের সকল প্রকার সুখের মূলে রয়েছে স্বাস্থ্য। সুস্বাস্থ্যের ওপর নির্ভর করে জীবনের সুখ-শান্তি, হাসি-আনন্দ। মূলত সুখী-সুন্দর জীবনযাপনের পূর্বশর্ত হচ্ছে স্বাস্থ্য। সকলেই চায় সুখী সুন্দর জীবন। কিন্তু স্বাস্থ্য ভালো না থাকলে সুখের সন্ধান পাওয়া যায় না। সুখ তখন জীবন থেকে পালিয়ে বেড়ায়। জীবনে নেমে আসে বিপর্যয়ের কালো ছায়া। পৃথিবী অফুরন্ত সম্পদের ভাণ্ডার। কিন্তু মানবজীবনের প্রকৃত সম্পদ হচ্ছে স্বাস্থ্য। স্বাস্থ্য ভালো না থাকলে অর্থ-বিত্ত, জ্ঞান-বিদ্যা সবকিছুই অর্থহীন বলে মনে হয়। সুখের সামগ্রী তখন বিরক্তির উদ্রেক করে। স্বাস্থ্যহীনতার মতো দুর্ভাগ্যজনক আর কিছু নেই। কথায় বলে— ‘সুস্থ দেহে সুন্দর মন’ । স্বাস্থ্যহীন দেহে কখনোই সুন্দর মনের অস্তিত্ব থাকতে পারে না। স্বাস্থ্যহীন জীবন তখন ক্লান্তি, অবসাদ, আলস্য, বিরক্তি, অসহিষ্ণুতা প্রভৃতিতে ভরে ওঠে। জীবনের সাবলীল অগ্রযাত্রা তখন ব্যাহত হয়। সাফল্যের পথ রুদ্ধ হয়ে পড়ে। জীবনের অতুল ঐশ্বর্য তখন স্বাস্থ্যহীনতার কারণে নিষ্ফল বলে মনে হয়। সম্পদশালী স্বাস্থ্যহীন লোকের চেয়ে, সম্পদহীন স্বাস্থ্যবান লোক অনেকাংশে সুখী। সুস্বাস্থ্যের কারণে স্বাস্থ্যবান ব্যক্তি কর্মঠ, উদ্যমী, সহিষ্ণু, অধ্যবসায়ী এবং প্রাণচঞ্চল হয়ে থাকে। পৃথিবীর রূপ, রস, গন্ধ সবকিছুই তার কাছে অফুরন্ত আনন্দের উপকরণ হিসেবে উপভোগ্য বলে মনে হয়। তাই জীবনে সম্পদ আহরণ, আনন্দময় জীবন উপভোগ এবং জ্ঞানের চর্চার জন্যেও প্রয়োজন সুন্দর স্বাস্থ্য। সুতরাং স্বাস্থ্য যে সকল সুখের মূল এ বিষয়ে কোনো সন্দেহ নেই। স্বাস্থ্য সংরক্ষণে এবং সুন্দর স্বাস্থ্য গড়ে তুলতে সকলেরই যত্নবান হওয়া উচিত।

মন্তব্য : সুখী-সমৃদ্ধ জীবন গড়ে তুলতে সকলেরই স্বাস্থ্য সচেতন হওয়া প্রয়োজন। সুস্বাস্থ্যের অধিকারী না হতে পারলে জীবনে সুখ অনিশ্চিত হয়ে পড়ে।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *