নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ  অর্থই অনর্থের মূল

 অর্থই অনর্থের মূল

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব –  অর্থই অনর্থের মূল। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

 অর্থই অনর্থের মূল

মূলভাব : জীবন ধারণের জন্যে অর্থের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। অর্থ জীবনের প্রয়োজনীয় অনুষঙ্গ হলেও তা কখনো কখনো বিপর্যয় বয়ে আনে।

সম্প্রসারিত ভাব : মানুষের প্রাত্যহিক জীবনে অর্থ অতিশয় কাম্যবস্তু। অর্থকে কেন্দ্র করেই মানুষ তার জীবনকে সুখ-সম্পদে ভরে তোলে। অর্থ এমন এক জিনিস— যা না থাকলে কারো কাছে দাম পাওয়া যায় না। অর্থহীন লোকের মূল্য সমাজের কাছে নেই, স্বজাতির কাছে নেই, এমনকি স্ত্রীর কাছেও নেই। অর্থ না থাকলে রাজায় চিনে না, সাধারণে মান্য করে না, বিপদে জ্ঞান থাকে না। অর্থের এমনি মোহিনী শক্তি যে, রাজা প্রজা, ধনী-গরিব, যুবক-বৃদ্ধ সকলেই অর্থের জন্যে ব্যস্ত। অর্থের জন্যে কেউ অতল সমুদ্রে ডুবছে, কেউ গভীর অরণ্যে প্রবেশ করছে, কেউ পর্বত শিখরে আরোহণ করছে, কেউ সুদূর বিদেশে পারি জমাচ্ছে। জগতে অর্থেরই খেলা। তবু অর্থই সকল অনর্থের মূল। কারণ জগতে যত কিছু অঘটন ঘটে থাকে তার মূলে রয়েছে অর্থ। অর্থ উপার্জনের মাধ্যমে সম্পদশালী হওয়ার জন্য মানুষ নানারকম অন্যায় ও অপকর্ম করে। শোষণ, নির্যাতন ও বঞ্চনার মাধ্যমে অনেকেই অর্থশালী হতে চায়। অর্থের জন্য মানুষ ন্যায়-নীতি বিসর্জন দিতেও কুণ্ঠিত হয় না। অর্থের কুহকে পড়ে অনেক সাধু ব্যক্তিই অসাধু হচ্ছে। ভাইয়ে ভাইয়ে কলহ বাঁধছে। পিতা-পুত্র দ্বন্দ্বে লিপ্ত হচ্ছে। রাজায় রাজায় যুদ্ধ বাঁধছে। লক্ষ টাকা পুরস্কারের লোভে ইমাম হোসেন (রা.) এর পবিত্র শির সীমার কর্তৃক খণ্ডিত হয়েছে। এ নির্মম লোমহর্ষক ঘৃণিত কাজের নেপথ্যে রয়েছে অর্থ। অতএব অর্থই সকল অনর্থের মূল।

মন্তব্য : অর্থের মোহে কখনোই নীতি ও বিবেক বিসর্জন দেওয়া উচিত নয়।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে

Swopnil

ভাবসম্প্রসারণঃ সকলের তরে সকলে আমরা প্রত্যকে আমরা পরের তরে

Swopnil

প্রতিবেদনঃ তোমার বিদ্যালয়ের গ্রন্থাগার সম্পর্কে একটি প্রতিবেদন রচনা কর

Swopnil

Leave a Comment