বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ যত বড়ো হোক ইন্দ্ৰধনু সে, সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

যত বড়ো হোক ইন্দ্ৰধনু সে, সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – যত বড়ো হোক ইন্দ্ৰধনু সে, সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

যত বড়ো হোক ইন্দ্ৰধনু সে, সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

মুলভাব : দূরের মোহে নিকটের সৌন্দর্যকে উপেক্ষা করা অনুচিত ।

সম্প্রসারিত ভাব : সুদূর আকাশের রংধনু বিচিত্র বর্ণ-বিভাসে পরিশোভিত। রঙধনুর সাতবর্ণের চিত্রগাঁথা সৌন্দর্যপ্রিয় মানুষের মনকে সহজেই কেড়ে নেয়। কল্পনাবিলাসী অনুভূতিতে সাড়া দিয়ে যায় নানা কবিত্ব। পাশাপাশি পৃথিবীর বুকে রঙিন পাখা মেলে ফুলে ফুলে ঘুরে বেড়ায় প্রজাপতি । তার ডানার স্বচ্ছতায় ভিড় করে আছে বিচিত্র বর্ণ-চয়ন। সৌন্দর্য-পিয়াসি মানুষের মনে কাছের এ সৌন্দর্য কি উপেক্ষিত হবে? দূরের প্রতি মানুষের একটা সহজাত আকর্ষণ রয়েছে। সুদূরের সৌন্দর্য কল্পনাকে বেশি করে উসকে দেয়। নিরুদ্দেশের অচেনা জগৎ হাতছানি দিয়ে ডাকে । বাস্তবতার সংস্পর্শ বর্জিত সৌন্দর্যে মানুষ ছুটে চলে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে । নিকট আর নিজের দেশের সৌন্দর্যরাশি উপেক্ষিত হয় দূরের আর বিদেশের মায়ায়। দূরের সৌন্দর্য একদিন নিস্তব্ধ সন্ধ্যার মতো ম্লান হয়ে আসে। তখন হৃদয়কে আকর্ষণ করে স্বদেশের গৃহকোণ। নগর-সভ্যতার চোখ ধাঁধানো অট্টালিকার চেয়ে আমাদের পল্লি জননীর সারি সারি কুঁড়েঘর কম আকর্ষণীয় নয়। ধানক্ষেত, শাপলা ফোটা বিল, নদীতীরের কাশফুল, বৈচি লতা, দোয়েল-কোয়েল-ময়না, নীলকণ্ঠ পাখি— সবকিছু আমাদের গ্রামজীবনের অনাবিল সৌন্দর্য, আমাদের নিকটের ভালোলাগা উপকরণ। প্রকৃত সৌন্দর্যপ্রেমিক সুদূরের অলীক সৌন্দর্যের আকর্ষণে মাটির মমতা-রাঙানো সৌন্দর্যকে কখনোই উপেক্ষা করে না ৷

See also  অনুচ্ছেদঃ আমার পরিবার

মন্তব্য : সুদূরের সৌন্দর্যের মোহনীয়তা ও বিশালতাকে উপভোগ করতে গিয়ে নিকটের সৌন্দর্যের প্রতি অবহেলা প্রদর্শন অনুচিত।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

সারমর্মঃ বিশ্ব-জোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র

Swopnil

অনুচ্ছেদঃ ডাকপিয়ন

Swopnil

রচনাঃ বাংলাদেশের জনসংখ্যা সমস্যা

Swopnil

Leave a Comment