নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে

করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে

মূলভাব : জীবনে কাজ করতে গেলে কিছু লোকের সমালোচনা শুনতে হয়, কিন্তু সফল হতে হলে এ সমালোচনাকে উপেক্ষা করতে হবে।

সম্প্রসারিত ভাব : কাজের ওপর নির্ভর করে মানবজীবনের সফলতা। প্রতিনিয়ত কাজের মাধ্যমে মানুষ সফলতার বিভিন্ন ধাপ অতিক্রম করে। কিন্তু সকল কাজ যে সঠিক হবে এমন নয়। কাজের মধ্যে কিছু ভুল হওয়াটাই স্বাভাবিক । ভুল থেকে শিক্ষা গ্রহণ করেই মানুষ আবার দ্বিগুণ উৎসাহে কাজের মধ্যে নিমজ্জিত হয়। কিন্তু পৃথিবীতে কিছু মানুষ আছে যারা অলস ও অকর্মণ্য। অন্যের পেছনে লেগে থেকে তাঁদের খুঁত ধরাই যেন তাদের কাজ। সবসময় তারা কারণে-অকারণে কর্মঠ ব্যক্তিদের সমালোচনা করে, এতে অনেক সময় কাজ করতে গিয়ে কেউ কেউ দ্বিধাগ্রস্ত হয়। তার কাজ সমালোচনার উর্দ্ধে থাকবে কিনা তা ভেবে কাজের মনোবল আগ্রহ হারিয়ে ফেলে। কিন্তু যাঁরা মহৎ কাজে নিজেকে নিয়োজিত রাখে তারা নিন্দুকের কথায় দ্বিধা নিরাশ হলে চলবে না, লোকলজ্জা সমালোচনাকে উপেক্ষা করে দৃঢ়মনোবল নিয়ে তাদেরকে এগিয়ে যেতে হবে। তাহলেই একসময় দেখবে তাঁদের কাজ সফল ও সমাজে প্রশংসিত হয়েছে। সমালোচনা মহৎ ব্যক্তিদের কর্মোদ্দীপনা দমিয়ে রাখতে পারে না। মানুষের কল্যাণে তাঁরা কাজে এগিয়ে যেতে থাকে ৷

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ বিদ্যালয়ে একটি বিজ্ঞান ক্লাব গঠনের অনুমতি চেয়ে প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লেখ

Swopnil

পত্রঃ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের বর্ণনা দিয়ে একখানা পত্র লেখ

Swopnil

ভাবসম্প্রসারণঃ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

Swopnil

Leave a Comment