বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ শিক্ষাই জাতির মেরুদণ্ড

শিক্ষাই জাতির মেরুদণ্ড

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

শিক্ষাই জাতির মেরুদণ্ড

মূলভাব : শিক্ষা ব্যতীত কখনোই কোনো জাতির অগ্রগতি ও উন্নয়ন সম্ভব নয়। মানবদেহের জন্য যেমন মেরুদণ্ড প্রয়োজন তেমনি জাতির জন্য প্রয়োজন শিক্ষা ।

সম্প্রসারিত ভাব : মানুষের সমুন্নত দেহ গঠনের মূলে রয়েছে মেরুদণ্ড। মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর মধ্যে মেরুদণ্ডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেরুদণ্ডহীন মানুষের কথা কল্পনাও করা যায় না। মেরুদণ্ডহীন মানুষ চলৎ-শক্তিহীন; দাঁড়াতে অক্ষম, বসে থাকতে অক্ষম। মেরুদণ্ডহীন মানুষের জীবন অর্থহীন এবং গ্লানিতে পরিপূর্ণ। পরের ওপর নির্ভর করে জীবন কাটানো ছাড়া তাদের আর কোনো পথ নেই। এভাবে মেরুদণ্ডহীন একজন মানুষকে পরমুখাপেক্ষী হয়ে জীবন অতিবাহিত করতে হয়। দেশ এবং জাতির অগ্রগতিতে মেরুদণ্ডহীন মানুষ কোনো প্রকার ভূমিকা রাখতে অক্ষম। মানুষের দেহকে সোজা সমুন্নত রাখার জন্যে প্রয়োজন যেমন সুদৃঢ় মেরুদণ্ডের তেমনি একটি জাতির মেরুদণ্ডকে সোজা ও সুদৃঢ় রাখার জন্য প্রয়োজন শিক্ষার। মেরুদণ্ডহীন মানুষ যেমন সোজা হয়ে দাঁড়াতে পারে না—তদ্রূপ শিক্ষাহীন জাতিও উন্নতি লাভ করতে পারে না। ‘Education is the backbone of a nation. শিক্ষা যেমন ব্যক্তিজীবনকে আলোকিত এবং উন্নত করে তেমনি জাতিকেও উন্নত এবং সমৃদ্ধ করে। শিক্ষাবিমুখ জাতি. কুসংস্কার, জড়তা এবং হীনতাযুক্ত হয়ে পদে পদে পঙ্গুত্ব প্রাপ্ত হয়; তার অগ্রগতি এবং সমৃদ্ধি ব্যাহত হয়। শিক্ষা ছাড়া কোনো জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতি করতে পারে না। শিক্ষাই একটি জাতির উন্নতির চাবিকাঠি। শিক্ষা জাতীয় উন্নতির সাথে সম্পর্কিত বলে একথানির্দ্বিধায় বলা যায় যে, শিক্ষাই জাতির মেরুদণ্ড ।

See also  ভাবসম্প্রসারণঃ দুঃখের মতো এতো বড় পরশ পাথর আর নাই

মন্তব্য : শিক্ষাবিমুখ জাতি কখনো উন্নতি ও সমৃদ্ধির মুখ দেখতে পারে না। জাতীয় উন্নতি ও সমৃদ্ধির জন্যে শিক্ষা অপরিহার্য।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ যেমন কর্ম তেমন ফল

Swopnil

অনুচ্ছেদঃ ডাকপিয়ন

Swopnil

আবেদন পত্রঃ হঠাৎ অসুস্থতাবোধ করায় ছুটি প্রার্থনা করে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখ

Swopnil

Leave a Comment