বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ একতাই বল

একতাই বল

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – একতাই বল। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

একতাই বল

মূলভাব : ঐক্যবদ্ধ শক্তির গুরুত্ব অপরিসীম। ঐক্যবদ্ধ শক্তির মাধ্যমে অনেক অসাধ্য ও দুরূহ কাজ সম্পন্ন করা যায়।

সম্প্রসারিত ভাব : মানুষ একা বাস করতে পারে না। মানুষ মাত্রই পরিবার এবং সমাজবন্ধনে আবদ্ধ। সভ্যতার আদিম লগ্নে মানুষ ঐক্যবদ্ধ হয়ে সকল প্রকার প্রতিকূলতাকে মোকাবেলা করেছে। তার ধারাবাহিকতা আজ বিদ্যমান। কিছু কিছু কাজ আছে যা একক প্রচেষ্টায় সম্পন্ন করা যায়। কিন্তু প্রতিটি বৃহৎ এবং মহৎ কাজের জন্যে চাই ঐক্যবদ্ধ প্রচেষ্টা। পারিবারিক এবং জাতীয় অগ্রগতির জন্যে একতাবদ্ধ বলের কোনো বিকল্প নেই। কোনো একটি পরিবারের সদস্যদের মধ্যে যদি একতা বিনষ্ট হয় তবে সেই পরিবারের অগ্রগতি ও উন্নতির পথ রুদ্ধ হতে বাধ্য। এছাড়া অনেকক্ষেত্রে শত্রু-পক্ষের প্রতিহিংসা সাধনের পথও উন্মুক্ত হয়। সামাজিক এবং জাতিগত একতার অভাবেও অনুরূপ কুফল পরিদৃষ্ট হয়। একতার বল অপরিসীম। একতা পরিবার, সমাজ ও জাতির অগ্রগতির চাবিকাঠি। একতা সমৃদ্ধি ও উন্নতির প্রধান সহায়। আমরা সকলেই জনৈক বৃদ্ধ এবং তাঁর বিবদমান ছেলেদের কথা জানি। বৃদ্ধও তাঁর ছেলেদেরকে একতার শিক্ষা দিয়েছিলেন। একতার বলে পৃথিবীতে অনেক জাতিই উন্নতির শিখরে পা রাখতে সক্ষম হয়েছে।

মন্তব্য : জীবনে বৃহৎ ও মহৎ কিছু অর্জন করা এবং উন্নতির জন্যে একতার প্রয়োজন অনস্বীকার্য

আরও পড়ুনঃ

See also  প্রতিবেদনঃ পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরোপণ' -এ শিরোনামে একটি প্রতিবেদন রচনা কর

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ জাতীয় পতাকা

Swopnil

রচনাঃ মে দিবস

Swopnil

রচনাঃ মুক্তিযুদ্ধ জাদুঘর

Swopnil

Leave a Comment