বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে, মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন

সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে, মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে, মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে, মনের মন্দিরে নিত্য সেবে সর্বজন

মূলভাব : পৃথিবীতে কেউ অমর নয়। কিন্তু যিনি সৎকর্মশীল পৃথিবীর বুকে তাঁর অবদান স্থায়ী হয়ে থাকে।

সম্প্রসারিত ভাব : অমরত্বের আকাঙ্ক্ষা মানব চরিত্রের একটি চিরন্তন প্রবণতা। সকলেই চায় পৃথিবীর বুকে স্মরণীয় হয়ে থাকতে। কিন্তু সগুণাবলি এবং কল্যাণকর্ম ছাড়া পৃথিবীতে স্মরণীয় ও বরণীয় হওয়া যায় না। যারা স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক তারা পরের কল্যাণে কোনো কাজই করে না। আত্মস্বার্থ, আত্মসুখ প্রভৃতি নিয়ে তারা মাতিব্যস্ত থাকে। মানুষ এ শ্রেণির লোকের কাছ থেকে কোনো উপকার পায় না বলে তাদের কথা কখনো স্মরণ করে না। মৃত্যুর পর পরই তাদের নাম পৃথিবী থেকে মুছে যায়। যারা সৎ উদার, মহান, পরোপকারী তারা সবসময়ই পরের কল্যাণ ও সুখ-দুঃখকে বড় করে দেখেন। আত্মসুখের চেয়ে মানবতার সেবাই তাঁদের কাছে মহৎ বলে বিবেচিত হয়। এ ধরণের পরোপকারী সজ্জনের অবদানে মানুষ উপকৃত হয়। শ্রদ্ধাভরে মানুষ স্মরণ করে তাঁদের উপকারের কথা। সৃষ্টির শ্রেষ্ঠ—মানুষ। তার শ্রেষ্ঠত্বের স্বীকৃতি মিলবে তার কর্ম, কথা, আচরণ ও অবদানের মধ্যে। জীবনের মহৎগুণাবলি ও পরোপকার ব্রতের দ্বারা যিনি মানুষের মনে ঠাঁই করে নিয়েছেন প্রতিনিয়তই মানুষ যাকে হৃদয়ের মধ্যে অনুভব করে তিনিই ধন্য এবং মহান। জীবন তখনই সার্থক হয়— মহৎকর্মের মাধ্যমে মানুষ যখন মানুষের মনে চিরকালের জন্য ঠাঁই করে নেয়।

See also  ভাবসম্প্রসারণঃ সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

মন্তব্য: মানুষের প্রীতি ও ভালোবাসা পেতে হলে নিজেকে মহৎ, পরোপকারী, সৎ ও দায়িত্বশীল করে গড়ে তুলতে হবে । পুণ্য ও কল্যাণময় সুকর্ম কখনোই ব্যর্থ হয় না।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ রিকশাওয়ালা

Swopnil

ভাবসম্প্রসারণঃ কীর্তিমানের মৃত্যু নেই

Swopnil

রচনাঃ শীতের সকাল / শীতকাল

Swopnil

Leave a Comment