বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ বিদ্যা অমূল্য ধন

বিদ্যা অমূল্য ধন

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – বিদ্যা অমূল্য ধন। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

বিদ্যা অমূল্য ধন

মূলভাব : বিদ্যা অতিশয় মূল্যবান সম্পদ। পৃথিবীর কোনো জিনিসই বিদ্যার সমতুল্য নয় ।

সম্প্রসারিত ভাব : পৃথিবী নানা রকম ধন-সম্পদে পরিপূর্ণ কিন্তু বিদ্যার মতো মূল্যবান ধন একটিও নেই। বিদ্যা এমন এক ধন যার কোনো ক্ষয় বা বিনাশ নেই। কালে কালে পৃথিবীতে সব বস্তুই ক্ষয় হয়, নিষ্প্রভ হয়, নিঃশেষ হয় কিন্তু বিদ্যা অক্ষয়-উজ্জ্বল এবং বর্ধনশীল । বিদ্যা যতই দান করা হবে ততই তা বাড়তে থাকবে। অর্থের বিনিময়ে পৃথিবীর অপরাপর ধন-সম্পদের বিনিময় চলে কিন্তু অর্থমূল্যে বিদ্যাকে ক্রয় করা যায় না। বিদ্যা মানুষের সুপ্ত প্রতিভার বিকাশ সাধন করে মানুষের জীবনকে আলোকিত ও সম্ভাবনাময় করে গড়ে তোলে। শরীর ও আত্মার সর্বাঙ্গীন উন্নতি সাধনই বিদ্যার লক্ষ্য। বিদ্যা মানুষকে মর্যাদা ও সামাজিক প্রতিষ্ঠা দান করে। ‘Education is like a torch for a man to walk in the dark path of life.’ বিদ্যাহীন মানুষের জীবন পশুতুল্য। প্রচুর ধন- সম্পদের মালিক হলেও বিদ্যাহীন ব্যক্তি কোথাও কদর পায় না। পক্ষান্তরে বিদ্বান লোক দরিদ্র হলেও তার কদর সর্বত্র। চোর, গৃহের সমস্ত জিনিস চুরি করে নিয়ে যেতে পারে কিন্তু বিদ্যা-ধনকে কেউ কখনো চুরি করতে পারে না। তাই বিদ্যার মতো অমূল্য সম্পদ পৃথিবীতে আর নেই ।

মন্তব্য : সুন্দর জীবন গঠনের জন্যে প্রত্যেককে বিদ্যানুরাগী হওয়া প্রয়োজন। আত্মোপলব্ধির মাধ্যমে সুন্দর, মহৎ ও পবিত্র জীবন- যাপনই বিদ্যার লক্ষ্য।

See also  রচনাঃ মে দিবস

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ গ্রাম্যমেলা

Swopnil

ভাবসম্প্রসারণঃ করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে

Swopnil

আবেদন পত্রঃ হঠাৎ অসুস্থতাবোধ করায় ছুটি প্রার্থনা করে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখ

Swopnil

Leave a Comment