নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে

মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

মঙ্গল করিবার শক্তিই ধন, বিলাস ধন নহে

মূলভাব : ধন-সম্পদের প্রকৃত মূল্য বিলাসিতায় নয়, পরের কল্যাণ সাধনই প্রকৃত ধন ।

সম্প্রসারিত ভাব : জীবনে অর্থ-বিত্তের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। জীবন ধারণের জন্যে উপার্জনক্ষম প্রত্যেকেই অর্থ উপার্জনের জন্যে ব্যস্ত। অনেকেই প্রচুর অর্থ উপার্জন করে কিন্তু খুব কমসংখ্যক লোকই অর্থের সদ্ব্যবহার করতে জানে। অর্থ উপার্জন করা য না কঠিন, তার চেয়ে বেশি কঠিন অর্থের সদ্ব্যবহার করা। অর্থের সদ্ব্যবহারের ওপরই নির্ভর করে অর্থোপার্জনের সার্থকতা। যারা প্রচুর ধন-সম্পদের অধিকারী তাদের অধিকাংশই বিলাস-ব্যসনে গা ভাসিয়ে দিয়ে আনন্দ-ফুর্তিতে মত্ত থাকে। ধীরে ধীরে তারা পাপের পথে অগ্রসর হয়। অহমিকা, গর্ব, দাম্ভিকতা তাদের মনুষ্যত্বকে নষ্ট করে দিয়ে তাদেরকে পশুতে পরিণত করে। তাই অনেক ও টাকা-পয়সার মালিক হলেই তাকে ধনী বলা যায় না। যিনি পরোপকারী, মহৎ এবং উদার হৃদয়ের অধিকারী তিনিই প্রকৃত ধনী। তাই বিলাসবহুল জীবন পরিত্যাগ করে পরের উপকার ও সমাজের মঙ্গলে আত্মনিয়োগ করা প্রত্যেক ধনবানের উচিত। ধন উপার্জন করে তা নিজের ভোগ বিলাসে ব্যয় করলে আত্মা সংকুচিত হয়। পক্ষান্তরে মঙ্গল করার ইচ্ছা মনুষ্যত্বকে উজ্জীবিত করে। সু পরের হিতসাধনে যে ধন ব্যয় হয় প্রকৃত অর্থে সেটাই ধন, বিলাসিতা ধন নয়।

মন্তব্য : প্রতিটি মানুষকে ধন-সম্পদের প্রকৃত ব্যবহার সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। ধন-সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে মানুষের কল্যাণ নিশ্চিত হয় ।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ তথ্য প্রযুক্তি

Swopnil

ভাবসম্প্রসারণঃ উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

Swopnil

রচনাঃ বাংলাদেশের ফল

Swopnil

Leave a Comment