বাংলাRegular Contentনির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ অল্প বিদ্যা ভয়ংকরী

অল্প বিদ্যা ভয়ংকরী

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – অল্প বিদ্যা ভয়ংকরী। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

অল্প বিদ্যা ভয়ংকরী

মূলভাব: স্বল্প শিক্ষিত লোকের আত্মপ্রচার অকল্যাণকর ।

সম্প্রসারিত ভাব : বিদ্যা অমূল্য সম্পদ। মানব কল্যাণে বিদ্যার দান অপরিসীম। বিদ্যা বা জ্ঞান সভ্যতার অগ্রযাত্রায় অপরিসীম অবদান রেখেছে । বিদ্যা মানুষের জীবনকে সুন্দর ও বিকশিত করে তোলে। বিদ্যা দ্বারা ব্যক্তি, সমাজ ও জাতি উপকৃত হয়। বিদ্বানের মর্যাদা সর্বত্র। কিন্তু অল্প বিদ্যা ভয়ংকর। A little learning is a dangerous thing. ‘ যারা অল্প শিক্ষিত এবং স্বল্প জ্ঞানের অধিকারী তারা নিজেদের অজ্ঞানতাকে ঢেকে রাখে তারা যতটা জ্ঞানী নয় তার চেয়ে বেশি প্রচার করে বেড়ায়। প্রকৃত জ্ঞানী কখনোই আত্ম-প্রচারে ব্যস্ত হন না। জল ভরা কলস যেমন শূন্য কলসের মতো বাজে না, তদ্রূপ বিদ্বান ব্যক্তিরা অল্প শিক্ষিত লোকের -মতো আস্ফালন করেন না। প্রকৃত বিদ্যা সবসময়ই বিনয় দান করে। নিউটন একজন জগদ্বিখ্যাত বৈজ্ঞানিক হওয়া সত্ত্বেও নিজের অর্জিত জ্ঞানের পরিচয় দিতে গিয়ে বলেছেন, ‘জ্ঞান-সমুদ্রের তীরে আমি নুড়ি কুড়াচ্ছি মাত্র। অনেক জ্ঞানের অধিকারী হওয়া সত্ত্বেও বিদ্যা তাঁকে বিনয়ী করেছে। পক্ষান্তরে অল্প শিক্ষিত ব্যক্তিরা নিজেদেরকে সবজান্তার ভান করে নানাভাবে সমাজের ক্ষতিসাধন করে । একজন হাতুড়ে ডাক্তারও নিজেকে অভিজ্ঞ বলে প্রচার করতে দ্বিধা করে না। এতে অনেক ক্ষেত্রেই রোগীর প্রাণ বিপন্ন হয় ।

মন্তব্য : যেকোনো বিষয়ে পরিপূর্ণ শিক্ষার্জন প্রয়োজন। মাঝামাঝি পর্যায়ের কোনো শিক্ষাই ফলপ্রসূ নয়।

See also  ভাবসম্প্রসারণঃ যে একা সে-ই সামান্য, যার ঐক্য নাই সে-ই তুচ্ছ

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণ লেখার নিয়ম ও পদ্ধতি

Swopnil

পত্রঃ তোমার দেখা একটি মেলার বর্ণনা দিয়ে বন্ধুর কাছে পত্র লেখ

Swopnil

আবেদন পত্রঃ ‘মশক নিধন’ অভিযান শুরু করার দাবি জানিয়ে জেলা প্রশাসকের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

Leave a Comment