বাংলাRegular Contentনির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

মূলভাব : আপন পরিবেশই সৌন্দর্য বিকাশের যথার্থ স্থান ।

সম্প্রসারিত ভাব : সবকিছুরই আত্মবিকাশের একটি নিজস্ব পরিবেশ আছে। সেই নির্দিষ্ট পরিবেশ ছাড়া কোনো জিনিসের বিকাশই স্বাভাবিক বা সুন্দর হয় না। নদীর বুকে যেমন নৌকাকে সুন্দর লাগে; শঙ্খ-চিলকে যেমন সুন্দর লাগে সাগর বুকে—অন্যত্র এ দু’টো জিনিসের সৌন্দর্য যথাযথভাবে বিকশিত হয় না। যেকোনো জিনিসকে তার নিজস্ব অবস্থানেই সবচেয়ে সুন্দর লাগে। সেই অবস্থান থেকে সরিয়ে নিলে তার স্বভাবজাত সৌন্দর্য বিঘ্নিত হয়। ‘A thing of beauty is a joy for ever.’ বন্য প্রাণীরা বনভূমিতেই মানানসই । কারণ সেখানেই তাদের জন্ম, বিকাশ এবং বিচরণ। অরণ্যের মুক্ত পরিবেশে একটি সিংহকে দেখতে যতোটা সুন্দর মনে হবে—চিড়িয়াখানার বন্দি খাঁচায় তাকে আর তেমন দুরন্ত, গাম্ভীর্যপূর্ণ ও আকর্ষণীয় মনে হবে না। বুনো-শাখে প্রস্ফুটিত ফুলের সৌন্দর্য-বিন্যাস আর ফুলদানিতে সাজানো ফুলের সৌন্দর্য কখনোই একই রকম আকর্ষণীয় হতে পারে না। অনুরূপভাবে শিশুর নিবিড় নির্বিঘ্ন স্থান হচ্ছে মায়ের কোল। মায়ের কোলের মতো উষ্ণ-আনন্দময় স্নেহপূর্ণ স্থান আর দ্বিতীয়টি নেই। মায়ের কোলে শিশুর হাসিমাখা মুখ আকাশ-কোণের চাঁদের সৌন্দর্যের মতোই বিরল। কিন্তু মাতৃক্রোড় ছাড়া অন্যের কোলে শিশুর অপরূপ সৌন্দর্য নিষ্প্রভ এবং অম্লান হয়ে পড়ে। সেই সাথে শিশুর হাসি-চাঞ্চল্যও মুহূর্তের মধ্যে মিলিয়ে যায়। প্রকৃতি-রাজ্যের সবকিছুই আপন আপন পরিবেশে সবচেয়ে সুন্দর এবং মানানসই ।

See also  আবেদন পত্রঃ বিদ্যালয়ে একটি বিজ্ঞান ক্লাব গঠনের অনুমতি চেয়ে প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লেখ

মন্তব্য : যার যেখানে প্রকৃতস্থান তাকে সেখানেই থাকতে দেওয়া উচিত। আপন পরিবেশ ভিন্ন কোনো কিছুরই যথার্থ আত্মবিকাশ ঘটে না।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ বন্যার্তদের জন্য প্রয়োজনীয় ত্রাণসামগ্রী চেয়ে সচিবের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

পত্রঃ  সংবাদপত্র পাঠের উপকারিতা বর্ণনা করে বন্ধুকে পত্র লেখ

Swopnil

ভাবসম্প্রসারণঃ ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ

Swopnil

Leave a Comment