অনুচ্ছেদনির্মিতিবাংলা

অনুচ্ছেদঃ ডাকপিয়ন

অনুচ্ছেদঃ ডাকপিয়ন

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – ডাকপিয়ন। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ডাকপিয়ন

ডাকপিয়ন অতি পরিচিত একজন ব্যক্তি। তিনি ডাক বিভাগের সামান্য একজন সরকারি কর্মচারী। ডাকপিয়ন খাকি পোশাক পরিধান করেন এবং কাঁধে চিঠির থলে বহন করেন। চিঠি-পত্র, মানি-অর্ডার, পার্সেল, টেলিগ্রাম প্রভৃতি বিলি করাই তাঁর কাজ। একজন ডাকপিয়নের চিঠি-পত্র বিলি করার জন্য এলাকা নির্ধারিত থাকে। যার জন্য যে এলাকা নির্ধারিত তিনি সে এলাকায় চিঠি-পত্র, মন- অর্ডার, পার্সেল প্রভৃতি বিলি করে থাকেন। শহরের ডাকপিয়ন চিঠি-পত্র বিলি করার জন্য প্রতিদিনই তার এলাকায় যান। শহর এলাকায় চিঠি-পত্রের আদান-প্রদান বেশি থাকায় শহরাঞ্চলের ডাকপিয়নকে প্রতিদিনই তাঁর নির্ধারিত এলাকায় যেতে হয়। গ্রামাঞ্চলের ডাকপিয়নকে প্রতিদিনই এলাকায় যেতে হয় না। তিনি স্বভাবত হাটের দিন তাঁর চিঠি-পত্র, মানি-অর্ডার, পার্সেল ইত্যাদি বিতরণ করে থাকেন। হাটের দিন বিভিন্ন গ্রামের লোকজন কেনা-কাটা করতে হাটে আসে। ডাকপিয়ন পরিচিতদের মধ্যে চিঠি-পর্ব বিলির ক্ষেত্রে এ সুযোগটি গ্রহণ করে থাকেন। ফলে অধিকাংশ চিঠি-পত্র, মানি-অর্ডার হাট থেকেই বিলি হয়ে যায়। বাকি চিঠি-পত্র তিনি বাড়ি বাড়ি গিয়ে প্রাপকের কাছে পৌঁছে দেন। ডাকপিয়ন খুবই কর্তব্যপরায়ণ একজন ব্যক্তি। তিনি তাঁর দায়িত্ব সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করে থাকেন। প্রখর রৌদ্রকিরণ কিংবা বৃষ্টি বাদল মাথায় নিয়ে বাড়ি বাড়ি তাঁকে চিঠি-পত্র বিলি করতে দেখা যায়। কখনো তিনি সুসংবাদ বয়ে আনেন, কখনো বা দুঃসংবাদ। ডাকপিয়ন আমাদের জন্য খবর বহন করেন কিন্তু তাঁর ব্যক্তিগত জীবনের খবর আমরা কেউ রাখি না। আমাদের উচিত হবে সামান্য এ সরকারি কর্মচারীর খোঁজ-খবর রাখা এবং তাঁর প্রতি যত্নশীল হওয়া। প্রকৃতই একজন ডাকপিয়ন সকলের বিশ্বস্ত বন্ধু।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ নানান দেশের নানান ভাষা, বিনা স্বদেশীয় ভাষা, পুরে কি আশা?

Swopnil

ভাবসম্প্রসারণঃ স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

Swopnil

আমাদের গ্রাম বাংলা রচনা

Swopnil

Leave a Comment