চিঠিনির্মিতিবাংলা

পত্রঃ তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি পত্র দেখব – তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ। এই পত্রটি অনেক গুরুত্বপূর্ণ একটি পত্র। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই পত্রটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো পত্র নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

২৪ ফেব্রুয়ারি, ২০১৮

উজানি পাড়া, বান্দরবান

প্রিয় আসিফ,

প্রাণঢালা শুভেচ্ছা ও ভালোবাসা জেনো। সম্প্রতি আমাদের বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল তেইশতম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাব এ মেলায় অংশগ্রহণ করেছিল। দেশের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের স্বউদ্ভাবিত বিভিন্ন প্রজেক্ট এ মেলায় উপস্থাপন করে। এবারের বিজ্ঞান মেলায় বিভিন্ন গ্রুপ মিলিয়ে চল্লিশটি প্রজেক্ট উপস্থাপিত হয়। দেশের আর্থ- সামাজিক প্রেক্ষাপটে দেশের উন্নতি, অগ্রগতি ও দারিদ্র্য বিমোচনে দিকে লক্ষ রেখে নতুন প্রজন্মের বিজ্ঞানীরা তাদের প্রজেক্টসমূহ তৈরি করেছিল। ‘বায়ু গ্যাস প্লান্ট’, ‘সমন্বিত খামার’, ‘সেতুর টোল কালেকশনের রিমোটের ব্যবহার’, ‘ব্যাঙের ক্লোনিং, ‘ভেষজ ঔষধ’, ‘বৃষ্টির পূর্ব সংকেত ও সতর্কতা’, ‘পাহাড়ে জুম চাষ’ প্রভৃতি প্রজেক্ট দর্শকদেরকে বিশেষভাবে আকৃষ্ট করেছে। ‘বিনা অস্ত্রে রক্তপাত’, ‘স্বল্পমূল্যে চশমা তৈরি’, পানির অপচয় রোধ’, ‘পানিতে আর্সেনিকের উপস্থিতি সনাক্তকরণ, ‘পাহাড়ি এলাকায় পানীয় জলের সমস্যা নিরসন’ প্রভৃতি বিষয়ক আরো কিছু প্রজেক্ট উপস্থাপিত হয়।

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। বিজ্ঞানের উন্নতি ও নব নব আবিষ্কার ছাড়া বর্ধিষ্ণু জনজীবনের চাহিদা মিটানো ও সুখ নিশ্চিত বানি নিশ্চিত হয়েছে। বিজ্ঞান যে সামগ্রিকভাবে মানব কল্যাণের শক্তিরূপে প্রকাশিত তা এ বিজ্ঞান মেলা থেকে নতুনভাবে উপলব্ধি করতে অসম্ভব। মানুষ বিজ্ঞানকে কাজে লাগিয়ে নব নব বিকাশের পথ উন্মুক্ত করেছে। বিজ্ঞানের প্রভাবে মানুষের জীবনে সুখ ও শান্তি

সক্ষম হয়েছি।

তোমাদের বিদ্যালয়ে আয়োজিত বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে চিঠি লেখো। তোমার সুস্থাস্থ্য ও সাফল্য কামনা করছি।

ইতি

তোমার প্রীতিধন্য

সৌরভ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ কম্পিউটার

Swopnil

অনুচ্ছেদঃ তথ্য প্রযুক্তি

Swopnil

অনুচ্ছেদঃ বায়ু দূষণ

Swopnil

Leave a Comment