Regular Contentনির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ চক্‌চক্ করলেই সোনা হয় না

চক্‌চক্ করলেই সোনা হয় না

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – চক্‌চক্ করলেই সোনা হয় না। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

চক্‌চক্ করলেই সোনা হয় না

মুলভাব : কখনোই বাহ্যিক চাকচিক্য বস্তুর গুণাগুণ বিচারের মাপদও নয়। অন্তর্নিহিত গুণাগুণই বস্তুর প্রকৃত পরিচয় বহন করে।

সম্প্রসারিত ভাব : সোনা উজ্জ্বল এবং মূল্যবান ধাতব পদার্থ। এর সোনালি রঙে সকলেই বিমোহিত। তবে পৃথিবীতে এমনধাতব পদার্থও রয়েছে যা সোনার ন্যায় ঔজ্জ্বল্য প্রকাশ করে থাকে ৷ কষ্টি পাথরে যাচাই না করে এদের প্রকৃত পরিচয় জানা মুশকিল। তবে এরা কখনোই গুণে ও মানে সোনার সম তুল্য নয়। সকল সময়েই এরা সোনা অপেক্ষা নিকৃষ্ট। সোনার মতো চক্‌চক্‌ করলেও কেউ-ই সোনার দামে ঐসব বস্তুকে ক্রয় করে না। কারণ বাহ্যিক রূপই কোনো বস্তুর আসল পরিচয় নয়- বস্তুর আসল পরিচয় হলো অভ্যন্তরীণ গুণ। গুণই হচ্ছে মূল্যায়নের একমাত্র মাপকাঠি। সুতরাং কারো বাইরের চাকচিক্য বা সাজসজ্জা দেখে যথার্থ গুণবান মনে করা সঙ্গত নয়। কারণ বাহ্যিক আড়ম্বর বা সাজ-পোশাক দেখে কারো শিক্ষা, গুণ ও আচরণ সম্পর্কে সঠিক ধারণা করা যায় ন সমাজে এমন অনেক লোক রয়েছে যারা স্বার্থসিদ্ধির জন্যে অসাধু হয়েও সাধুর ন্যায়, মূর্খ হয়েও পণ্ডিতের ন্যায় এবং নির্গুণ হয়েও গুণবান ব্যক্তির ন্যায় আচরণ করে থাকে। লোকজন তাদের বাহ্য আচরণে মুগ্ধ হয়ে নানাভাবে প্রতারিত হয়। তাই বাহ্যিক সৌন্দর্য প্রকৃত সৌন্দর্য নয়; অন্তর সৌন্দর্যের মধ্যেই রয়েছে ব্যক্তি বা বস্তুর আসল পরিচয়।

মন্তব্য : বাহ্যিক চাকচিক্য বা সৌন্দর্যে বিমোহিত না হয়ে প্রত্যেককে গুণের অনুসন্ধান করা প্রয়োজন।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো

Swopnil

সারমর্মঃ বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রার্থনা

Swopnil

অনুচ্ছেদঃ চায়ের দোকান

Swopnil

Leave a Comment