নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ কত বড় আমি’ কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি, ‘ নহ ঠিক খাঁটি ‘

কত বড় আমি' কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি, ' নহ ঠিক খাঁটি '

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – কত বড় আমি’ কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি, ‘ নহ ঠিক খাঁটি ‘। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

কত বড় আমি’ কহে নকল হীরাটি, তাই তো সন্দেহ করি, ‘ নহ ঠিক খাঁটি ‘

মূলভাব : খাঁটি জিনিসের কোনো প্রকার প্রচারের প্রয়োজন হয় না। খাঁটি জিনিসের গুণাগুণই মানুষকে আকৃষ্ট করে।

সম্প্রসারিত ভাব : হীরক অতি মূল্যবান পদার্থ। কিন্তু নকল হীরক অমূল্য নয়। নকল হীরক নিজের আসল পরিচয় গোপন করে নিজেকে বড় বলে প্রচার করে। এতে তার অন্তসারশূন্যতাই ধরা পড়ে। সে খাঁটি নয় বলেই নিজের হীনতা ঢাকবার জন্য মিথ্যার আশ্রয় গ্রহণ করে। ফলে তার আসল পরিচয়ই উন্মোচিত হয়ে পড়ে। সে যদি খাটি হতো তবে তার এ অহংকার করার কোনো প্রয়োজন হতো না। তার গুণাগুণ ও বিনম্রতাই তার সত্যিকার স্বরূপকে প্রকাশ করতো। কেবল আকার-আকৃতি দিয়েই বস্তুর গুণাগুণ বিচার হয় না। খাঁটি হীরক নকল হীরকের অহমিকা খর্ব করে দিয়ে বলে যে, নকল বলেই সে মিথ্যা অহংকার করছে। সে যদি সত্যিকার অর্থে খাটি হতো তবে মিথ্যা অহংকারের আশ্রয় নিত না। মানুষের মধ্যেও নকল হীরকের মতো মিথ্যা অহমিকা লক্ষণীয়। নিজের দুর্বলতা ঢাকবার জন্য অনেকেই মিথ্যার আশ্রয় গ্রহণ করে থাকে। অল্পজ্ঞান গুণহীন ব্যক্তিরা কথার মোহজাল বিস্তার করে নিজেদেরকে বড় বলে প্রচার করতে চায়, কিন্তু মিথ্যা প্রচারই তাদের নির্গুণ চরিত্রকে প্রকাশ করে তাদের নিজেদের শূন্যতাকেই প্রমাণ করে। পক্ষান্তরে, যারা সত্যিকার অর্থে জ্ঞানী, মহৎ ও সংযমী তাঁরা কখনোই মিথ্যা অহংকারের দ্বারা নিজেকে প্রচার করেন না। কাজের মধ্যেই তাদের মহত্ত্ব ও গুণাগুণ প্রকাশ পায় ৷

See also  ভাবসম্প্রসারণঃ শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির

মন্তব্য : সত্যিকার গুণের অধিকারী যারা নয় তারাই মিথ্যা প্রচারণার আশ্রয় গ্রহণ করে অন্যকে প্রতারিত করে থাকে।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

পত্রঃ তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

Swopnil

পত্রঃ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের বর্ণনা দিয়ে একখানা পত্র লেখ

Swopnil

অনুচ্ছেদঃ প্রিয় জন্মভূমি

Swopnil

Leave a Comment