নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

মূলভাব : মানুষের মধ্যে উত্তম ও অধমের শ্রেণি-চরিত্র সুস্পষ্ট কিন্তু মধ্যমের শ্রেণি-চরিত্র রহস্যময় ও অস্পষ্ট।

সম্প্রসারিত ভাব : চালচলন ও আচার-আচরণ বিচারে মনুষ্য সমাজকে প্রধান তিনটি শ্রেণিতে বিন্যস্ত করা হয় : উত্তম, মধ্যম ও অধম। চারিত্রিক বৈশিষ্ট্যে উত্তম শ্রেষ্ঠ, অধম নিকৃষ্ট। কিন্তু মধ্যমের চারিত্রিক বৈশিষ্ট্য জটিল রহস্যময়। সে বিচক্ষণ, সুবিধাবাদী, সতর্ক ও সাবধানী। তার সুস্পষ্ট পরিচয় জানা খুবই কঠিন। তাই মধ্যমের কাছে পদে পদে প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে । জগতে যিনি মহৎ, যারা চরিত্রগুণে মানবজাতির হৃদয়ে স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন— যারা মানব হিতৈষণার দৃষ্টান্ত স্থাপন করেছেন – মানুষ দ্বিধাহীনভাবে তাঁদেরকে শ্রদ্ধা ও ভক্তিতে বরণ করে। তাদের সম্বন্ধে মানুষের মনে কোনো সংশয় বা দ্বিধা থাকে না। পক্ষান্তরে যারা খল, কপট, পাষণ্ড তাদের সম্বন্ধেও মানুষ সংশয়হীন। কিন্তু যারা মধ্যমপন্থী তারা সুবিধাবাদী, স্বার্থপর এবং ছদ্মবেশী। তাদের চালচলন ও আচরণ কোনোকিছুই বোঝা মুশকিল। তারা সবসময়ই ছদ্মবেশের অন্তরালে নিজেদেরকে গোপন করে রাখে। তারা স্বার্থসিদ্ধির জন্য ধারণ করে উত্তমের ছদ্মবেশ। চরিত্র বৈশিষ্ট্যে তারা নিকৃষ্ট হলেও অধম থেকে নিজেদেরকে আড়াল করে রাখে—তাদের চরিত্রের সত্যিকার পরিচয় উন্মোচন অসম্ভব। তাই পৃথিবীতে মধ্যমের দ্বারা পদে পদে প্রতারিত হবার সম্ভাবনা থাকে ।

মন্তব্য : উত্তম এবং অধমের চরিত্র সম্পর্কে সবাই অবগত। কিন্তু মধ্যমের চরিত্র রহস্যময় , তাই মধ্যম সম্পর্কে সতর্কতা অবলম্বন প্রয়োজন।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ মে দিবস

Swopnil

অনুচ্ছেদঃ ডিজিটাল বাংলাদেশ

Swopnil

রচনাঃ বাংলাদেশের ষড়ঋতু

Swopnil

Leave a Comment