বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ লোভে পাপ, পাপে মৃত্যু

লোভে পাপ, পাপে মৃত্যু

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – লোভে পাপ, পাপে মৃত্যু। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

লোভে পাপ, পাপে মৃত্যু

মূলভাব: লোভ মানুষকে গাণ কার্যে প্ররোচিত করে। লোক নিয়ন্ত্রণ করতে না পারলে তা একদিন মৃত্যুকেও ডেকে আনতে পারে।

সম্প্রসারিত ভাব : লোভ মানব চরিত্রের একটি কু-গলি। লোভ মানুষের জীবনের সর্বনাশ ডেকে আনে এবং মানুষকে বিবেকহীন করে তোলে। লোভ মানুষকে অন্ধ করে এবং উপায় অবলম্বন করতে প্ররোচিত করে। লোভ মানুষের পরম শত্রু। এর পরিণাম ভয়াবহ। অনেক ক্ষেত্রে লোভ মৃত্যুও ডেকে আনে। লোভ মনে মনে এমনই এক মোহ বিস্তার করে যে, তখন মানুষ লোভের বশবর্তী হয়ে সত্য ও ন্যায়কে ভুলে যায়। মানুষ কখনোই তার নিজের অবস্থা নিয়ে সন্তুষ্ট থাকতে পারেনা, মানুষ প্রতিনিয়তই তার চেয়ে বেশি কিছু পাওয়ার ইচ্ছা পোষণ করে। সেই পাওয়ার পথ ন্যায়সংগত না হলে অনেকেই লোভের বশবর্তী হয়ে তা পরিত্যাগ করে না। অর্থ-বিত্ত, ধন-সম্পদ, ক্ষমতার মোহে সে তখন পাপাচারে লিপ্ত হয়। সততা, বিবেক, বোধ তখন তার কাছ থেকে দূরে সরে যায়। মানুষ তখন হয়ে ওঠে পশুতুল্য। কিন্তু বিবেকবান ব্যাক্তি লোভকে নিয়ন্ত্রণ ও জয় করে এক সুন্দর জীবন গড়ে তোলে। নির্লোভী ব্যক্তি সকলের ভক্তি ও শ্রদ্ধা পেয়ে থাকে। পোতী ব্যক্তি কখনোই তার পরিণামের কথা চিন্তা করে না। লোভ ও পাপাচার মানুষের জীবনকে বিপদাপন্ন করে তোলে। অনেক ক্ষেত্রে তা মৃত্যু পর্যন্ত ডেকে আনে। নির্লোভ না হলে জীবনে সুন্দর ও মহৎ হওয়া যায় না।

See also  ভাবসম্প্রসারণঃ সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

মন্তব্য: লোভ পাপের জন্ম দেয়। লোভকে বর্জন করতে না পারলে ধীরে ধীরে তা বিপদ ও মৃত্যুকে ডেকে আনে।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু

Swopnil

রচনাঃ বাংলাদেশের ফল

Swopnil

আবেদন পত্রঃ জরিমানা মওকুফের প্রার্থনা জানিয়ে বিদ্যালয়ের অধ্যক্ষের নিকট দরখাস্ত লেখ

Swopnil

Leave a Comment