নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ বিদ্বানের দোয়াতের কালি শহিদের রক্তের চেয়েও পবিত্র

বিদ্বানের দোয়াতের কালি শহিদের রক্তের চেয়েও পবিত্র

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – বিদ্বানের দোয়াতের কালি শহিদের রক্তের চেয়েও পবিত্র। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

বিদ্বানের দোয়াতের কালি শহিদের রক্তের চেয়েও পবিত্র

মূলভাব: বিদ্বানের প্রতি শ্রদ্ধাশীল হওয়া প্রয়োজন। বিদ্বান ব্যক্তি সর্বত্রই সম্মানের পাত্র।

সম্প্রসারিত ভাব : বিদ্যা মানব জীবনের অমূল্য সম্পদ। বিদ্যা ছাড়া মানুষের জীবন কখনোই আলোকিত হয় না। ধর্মযুদ্ধে কিংবা সত্য ও ন্যায় সংগত অধিকার প্রতিষ্ঠার জন্য যিনি অত্মোৎসর্গ করেছেন— সেই শহিদের রক্তের চেয়েও বিদ্বান ব্যাক্তির দোয়াতের কালি পবিত্র। সুতরাং বিদ্বান এবং পণ্ডিত, সুশিক্ষিত জ্ঞানী ব্যক্তি যে কত বড় মর্যাদাশীল-পবিত্র হাদিসে তা অলোকপাত করা হয়েছে। মানুষের সকল প্রকার সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ ঘটে বিদ্যার্জনের মাধ্যমে, যথা : সাহস, শক্তি, উদ্যম, অনুভূতিশীলতা, বুদ্ধিমত্তা ইত্যাদির বিকাশ সাধন । বিদ্যার্জনের মাধ্যমে মানুষ সুন্দর বিশ্বস্ত এবং পবিত্র জীবনোপলব্ধি লাভ করে। বিদ্যার মাধ্যমে মানুষ জগৎ ও জীবন সম্বন্ধে অভিজ্ঞতা অর্জন করে। মূলত বিদ্যা এবং জীবন সমার্থক। প্রতিভা বিকাশে এবং নৈতিক চরিত্র গঠনে বিদ্যার গুরুত্ব অপরিসীম। জগৎ, জীবন, পারিপার্শ্বিকতা সম্পর্কে যিনি জ্ঞান অর্জন করেন তিনিই বিদ্বান। বিদ্বান ব্যক্তি মানুষের মধ্যে সামাজিক চেতনার উন্মেষ ঘটান। মানুষকে সৎ-সুন্দর ও আলোকিত পথের সন্ধান দেন। ‘বিদ্বান ও জ্ঞানীব্যক্তি নবিদের উত্তরাধিকারী।’ তাই প্রত্যেকেরই বিদ্যার্জন করা প্রয়োজন। হাদিসে বর্ণিত আছে— সারারাত প্রার্থনা করা অপেক্ষা এক ঘণ্টা বিদ্যার্জন করা শ্রেয়।’ ‘জ্ঞান অন্বেষণের জন্য প্রয়োজন হলে চীন দেশেও যাও।’ বিদ্যা জাতীয়, নৈতিক ও আধ্যাত্মিক উন্নতির চাবিকাঠি। তাই প্রত্যেকেরই বিদ্যার্জন করা প্রয়োজন এবং প্রত্যেকেরই বিদ্বানের মর্যাদা দান করা উচিত।

মন্তব্য : মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ। তার শ্রেষ্ঠত্বের প্রকাশ ঘটে জ্ঞান-গরিমা ও নৈতিকতায়। নিজেকে সৎ ও সুন্দরভাবে গড়ে তোলার জন্য বিদ্যার্জন প্রয়োজন ।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ বাংলাদেশের বন্যা

Swopnil

রচনাঃ কৃষিকাজে বিজ্ঞান 

Swopnil

রচনাঃ বই পড়ার আনন্দ

Swopnil

Leave a Comment