চিঠিনির্মিতিবাংলা

পত্রঃ ছাত্রজীবন প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হওয়ার কুফল জানিয়ে ছোটো ভাইয়ের নিকট পত্র লেখ

ছাত্রজীবন প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হওয়ার কুফল জানিয়ে ছোটো ভাইয়ের নিকট পত্র লেখ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি পত্র দেখব – ছাত্রজীবন প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হওয়ার কুফল জানিয়ে ছোটো ভাইয়ের নিকট পত্র লেখ। এই পত্রটি অনেক গুরুত্বপূর্ণ একটি পত্র। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই পত্রটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো পত্র নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ছাত্রজীবন প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হওয়ার কুফল জানিয়ে ছোটো ভাইয়ের নিকট পত্র লেখ

১২ ডিসেম্বর, ২০১৮

নাগরপুর, টাঙ্গাইল

প্রান্তর,

স্নেহাশিস ও শুভেচ্ছা রইল। গতকাল পত্রিকা পাঠে তোমাদের বিদ্যালয়ে দুটি রাজনৈতিক দলের সহিংসতার খবর জানতে পেরে খুবই উদ্বেগের মধ্যে আছি। তুমি ছাত্রজীবনে প্রত্যক্ষ রাজনীতিতে জড়াবে না –এ বিশ্বাসটুকু আমার আছে। এখনো তোমাদের বয়স ও বুদ্ধি দুই-ই অপক –তাই ছাত্র রাজনীতি সম্পর্কে তোমাকে সতর্ক করাই আজকের এ পত্র লেখার উদ্দেশ্য। বিদ্যার্জন ছাত্রজীবনের একটি শ্রেষ্ঠ ব্রত। সুতরাং জীবনের এ সুবর্ণ সময়ে পড়াশুনা ভিন্ন অন্যদিকে মনোনিবেশ করা অনুচিত। তবে অধ্যয়ন ছাত্রজীবনের শ্রেষ্ঠ কর্তব্য হলেও দেশপ্রেমের শিক্ষা ছাত্রজীবনেই অর্জন করতে হয়। দেশের সবচেয়ে তারুণ্যদীপ্ত, প্রগতিশীল ও প্রতিবাদী শ্রেণি হচ্ছে ছাত্রসমাজ। যেকোনো কূপমণ্ডূকতা, সংস্কার ও অন্যায়ের বিরুদ্ধে ছাত্রসমাজের মুখ্য ভূমিকা যুগে যুগে প্রশংসিত হয়েছে। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধ ও বিজয় অর্জনে এ দেশের ছাত্রসমাজের ভূমিকা খুবই গৌরব দীপ্ত । পরাধীন জাতির অন্তর্বেদনাকে বুকে ধারণ করে মহান দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে স্বাধীনতার জন্য ছাত্র সমাজের বীরত্ব ও ভূমিকাকে জাতি শ্রদ্ধার সঙ্গে যুগ যুগ ধরে স্মরণ করবে। অধিকার আদায়ের আন্দোলনে এদেশের ছাত্রসমাজের সাহসিকতা ও অগ্রগামী ভূমিকার কথা অনস্বীকার্য। তবে অপ্রিয় সত্য হলেও বলতে বাধ্য হচ্ছি যে, ছাত্রসমাজের গৌরবদীপ্ত রাজনৈতিক স্বচ্ছতা ও আদর্শ দিন দিন হ্রাস পাচ্ছে। রাজনীতির নামে ছাত্রসমাজ আজ আত্মস্বার্থ উদ্ধার ও পেশিশক্তি প্রদর্শনে তৎপর। স্বার্থপরতা, সংঘর্ষ, আত্মকলহ, রাজনৈতিক মতবিরোধ প্রভৃতি কারণে পবিত্র শিক্ষাঙ্গন আজ রণাঙ্গণে পরিণত হয়েছে। শিক্ষার্থীর উষ্ণরক্তে রঞ্জিত হচ্ছে বিদ্যাপীঠের সবুজ চত্বর । দেশের বিবেকবান মহল, অভিভাবক শ্রেণি ও সর্বমহলেই ছাত্র রাজনীতি আজ বিস্ময়কর ও প্রশ্নবোধক হয়ে দাঁড়িয়েছে। শিক্ষাঙ্গন থেকে ছাত্র রাজনীতির মূলোৎপাটনে জনমত জাগ্রত ও সোচ্চার হয়ে ওঠেছে। সময়ের বাস্তবতা ও কলুষিত ছাত্র রাজনীতির বর্তমান প্রেক্ষিতে তোমার প্রতি আমার অনুরোধ যে— নিজেকে রাজনীতি সচেতন করে তৈরি কর কিন্তু প্রত্যক্ষভাবে রাজনীতিতে নিজেকে এ মুহূর্তে জড়ানো অনুচিত মনে করি। ছাত্রজীবন নিজেকে গড়ে তোলা ও আত্মপ্রতিষ্ঠার জন্যে একটি প্রশস্ত প্রস্তুতির জীবন। এ সময় রাজনীতির চোরাবালিতে পা দেওয়া মানেই নিজের ভবিষ্যৎ জীবনকে ধ্বংস করে দেওয়া। আশা করি, আমার উদ্বেগ ও উপদেশ অনুধাবন করতে সক্ষম হবে।

তোমার সার্বিক মঙ্গল ও সুস্থতা কামনা করে শেষ করছি।

ইতি

তোমার বড়ভাই

পাভেল

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ স্বাধীনতা দিবস

Swopnil

আবেদন পত্রঃ এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের প্রতিকার চেয়ে কর্তৃপক্ষের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

রচনাঃ বাংলাদেশের বর্ষাকাল

Swopnil

Leave a Comment