চিঠিনির্মিতিবাংলা

পত্রঃ ছাত্র হিসেবে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ছোটো ভাইয়ের কাছে চিঠি লেখ

ছাত্র হিসেবে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ছোটো ভাইয়ের কাছে চিঠি লেখ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি পত্র দেখব – ছাত্র হিসেবে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ছোটো ভাইয়ের কাছে চিঠি লেখ। এই পত্রটি অনেক গুরুত্বপূর্ণ একটি পত্র। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই পত্রটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো পত্র নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ছাত্র হিসেবে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ছোটো ভাইয়ের কাছে চিঠি লেখ

১২ আগস্ট, ২০১৮

বদরগঞ্জ, রংপুর

স্নেহের আদর,

প্রীতি ও শুভেচ্ছা জেনো । আশা করি কুশলেই আছ। তোমার পড়াশুনার অগ্রগতির কথা শুনে খুবই খুশি হলাম । জীবনের একটি শ্রেষ্ঠ সময় ছাত্রজীবন। জীবনকে গড়ে তোলা এবং ভবিষ্যৎ-প্রতিষ্ঠার প্রস্তুতি হিসেবে ছাত্রজীবনের গুরুত্ব অপরিসীম। নিজেকে একজন আদর্শ ছাত্র হিসেবে গড়ে তুলতে না পারলে সুন্দর ভবিষ্যৎ গঠন কখনোই সম্ভব নয়। তোমার বিগত পরীক্ষার ফলাফল দৃষ্টে আমি আশান্বিত যে, এখন থেকে নিয়মিত নিষ্ঠার সঙ্গে পড়াশুনা করলে ভবিষ্যতে ভালো ফলাফল করতে পারবে। বিদ্যার্জন ও ভালো ফলাফল ছাত্রজীবনের শ্রেষ্ঠ কর্তব্য ও অর্জন হিসেবে বিবেচিত হলেও পড়াশুনার পাশাপাশি চরিত্র গঠনের দিকে যত্নশীল হতে হবে। চরিত্র যেমন জীবনের অমূল্য সম্পদ তেমনি ছাত্রজীবন চরিত্রগঠনের শ্রেষ্ঠ সময়। সত্যনিষ্ঠা, সদ্ব্যবহার, ন্যায়পরায়ণতা, সময়ানুবর্তিতা, অধ্যবসায়, পরোপকারিতা প্রভৃতি গুণে নিজেকে এখন থেকেই গড়ে তুলতে হবে। আচার-আচরণ, শিষ্টতা ও ব্যক্তিত্বে নিজেকে বিকশিত করতে হবে। নিজেকে সংস্কৃতিবান ও রুচিশীল করে গড়ে তুলতে হবে। স্বাস্থ্য সকল সুখের মূল। সুস্বাস্থ্যের অধিকারী হতে না পারলে জীবনভর নানা বিড়ম্বনা পোহাতে হয়। পড়া-লেখা ও কাজ-কর্ম কোনো কিছুতেই পূর্ণ মনোযোগ দেওয়া যায় না। তাই অধ্যয়নের পাশাপাশি স্বাস্থ্য গঠনে খেলাধুলা শরীরচর্চার প্রতিও সমভাবে মনোযোগী হতে হবে।

আশা করি, বিষয়গুলোর গুরুত্ব অনুধাবন করতে সক্ষম হবে। উপদেশগুলো তোমার জীবনে ফলপ্রসূ ভূমিকা রাখুক –এ কামনায় আজকের মতো শেষ করছি।

ইতি

তোমার বড় ভাই

মাসুম

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ বিজ্ঞানের অবদান

Swopnil

প্রতিবেদনঃ তোমার বিদ্যালয়ের গ্রন্থাগার সম্পর্কে একটি প্রতিবেদন রচনা কর

Swopnil

ভাবসম্প্রসারণঃ আলো বলে, অন্ধকার তুই বড় কালো, অন্ধকার বলে, তাই তুমি আলো

Swopnil

Leave a Comment