বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ দুঃখের মতো এতো বড় পরশ পাথর আর নাই

দুঃখের মতো এতো বড় পরশ পাথর আর নাই

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – দুঃখের মতো এতো বড় পরশ পাথর আর নাই। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

দুঃখের মতো এতো বড় পরশ পাথর আর নাই

মূলভাব: দুঃখকে বরণ করে নিয়েই মানুষ তার জীবনের চরম সত্যকে উপলব্ধি করতে সক্ষম হয়।

সম্প্রসারিত ভাব : সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবনপ্রবাহ। তবে জীবন ও মানব চরিত্রের যথার্থ বিকাশে দুঃখ একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে বিবেচিত। দুঃখের সংস্পর্শেই মানুষের জীবন সত্য ও সৌন্দর্যে বিকশিত হয়ে ওঠ। দুঃখের মধ্য দিয়ে মানুষ আত্মশক্তির সন্ধান লাভ করে। মানুষের জ্ঞান-গরিমা, বিবেকের উন্মেষ দুঃখ থেকেই ঘটে। দুঃখ মানুষের চরিত্র ও মনুষ্যত্ব খাঁটি সোনায় পরিণত হয়। পৃথিবীতে মহত্ত্ব ও মানবতার যে অফুরন্ত দৃষ্টান্ত রয়েছে তা দুঃখের মাধ্যমের অর্জিত হয়েছে। জগতে যে সকল মনীধী ও মহাপুরুষ সকলের ধ্যানে ও আদর্শে স্থাপিত তারা দুঃখকে বরণ করেই মহৎ হয়েছেন। দুঃখ ছাড়া মহৎ কোনোকিছুই অর্জন করা যায় না। পরশ পাথরের ছোঁয়ায় কয়লা যেমন সোনায় পরিণত হয় তেমন ছোঁয়ায় মানুষের জীবন খাঁটি ও মহৎ হয়। মানুষের জীবন থেকে বিদূরিত হয় অহংকার- অমিকা, সংস্কার-সংকীর্ণতা। ত্যাগ-তিতিক্ষা,- অধ্যবসায় প্রভৃতি গুণ জীবনকে প্রতিষ্ঠার সোপানে অধিষ্ঠিত করে। জগতে সাফল্য ও মহত্ত্ব অর্জনের নেপথ্যে রয়েছে সীমাহীন দুঃখের ইতিহাস। দুঃখ জীবনের ক্লেশ, গ্লানি, দীনতা দূর করে জীবনকে করে তুলে স্বাবলম্বী, সত্যশ্রয়ী ও আত্মলভারী ।

মন্তব্য: দুঃখের দুর্গম পথ অতিক্রম করেই মানুষকে মনুষ্যত্বের কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। জগতে দুঃখের পরশই হচ্ছে সরল প্রাপ্তির পূর্বশর্ত।

See also  ভাবসম্প্রসারণঃ সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের প্রতিকার চেয়ে কর্তৃপক্ষের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

ভাবসম্প্রসারণঃ অল্প বিদ্যা ভয়ংকরী

Swopnil

ভাবসম্প্রসারণঃ ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

Swopnil

Leave a Comment