বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ

চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ/ চরিত্র মানব জীবনের মুকুট স্বরূপ

মূলভাব : মানুষ স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি। আর মানবজীবনের শ্রেষ্ঠতম সম্পদ হচ্ছে তার চরিত্র। চরিত্রগুণে মানবজীবন যেমন ধন্য হয়ে ওঠে, তেমনি চরিত্রহীনতায় জীবন হয় ব্যর্থ।

সম্প্রসারিত ভাব : জন্মগতভাবে মানুষ কেবল প্রাণী মাত্র। কেননা যার প্রাণ আছে সে-ই তো প্রাণী। আসলে জৈবিক বিচারে মানুষের সাথে অন্যান্য ইতর প্রাণীর কোনো পার্থক্য নেই। কিন্তু মানুষ অবশ্যই ইতর প্রাণী নয় । সে সমস্ত সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ। আল্লাহ তাকে সৃষ্টি করেছেন আশরাফুল মাখলুকাত হিসেবে। অবশ্যই এ শ্রেষ্ঠত্ব তাকে অর্জন করতে হয়, জন্মগতভাবে তা পাওয়া যায় না। মানুষের এ শ্রেষ্ঠত্বের নির্ণায়ক হচ্ছে তার চরিত্র। সচ্চরিত্র আর দুশ্চিরিত্রের পাথকে মানুষের শ্রেষ্ঠত্ব আর নিকৃষ্টতা প্রমাণিত হয়। যখন কোনো মানুষ সুন্দর চরিত্রের অধিকারী হয় তখন তার অবস্থান নির্ণীত হয় অতিশয় উচ্চে। আর যখন তার চরিত্র কলুষিত হয়ে যায় তখন সে নেমে যায় পশুস্তরে। চরিত্রের পতনে কখনো কখনো সে পশুর চেয়েও নিচে নেমে যায়। কথায় আছে চরিত্র হারালে মানুষের আর কিছু হারানোর থাকে না। চরিত্র হচ্ছে মানবজীবনের মুকুটস্বরূপ। সুন্দর চরিত্রের মধ্যেই মানবজীবনের সামগ্রিক কল্যাণ ও সাফল্য নিহিত! উত্তম চরিত্রেরঅধিকারী হলে সবাই তাকে পছন্দ করে। তার প্রতি সবাই মুগ্ধভাবে আকৃষ্ট হয়। আমরা জানি জীবনে বস্তুগত ও অবস্তুগত-এ দুধরনের সম্পদ রয়েছে। চরিত্র হচ্ছে সবচেয়ে বড় অবস্তুগত সম্পদ, যাকে টাকা-কড়ি বা বস্তুগত মূল্যে সংগ্রহ করা যায় না। চরিত্র একক কোনো বিষয় নয়। এটি আসলে মানুষের মানবীয় গুণের সমষ্টি ও উন্নত জীবনচেতনার কর্মপ্রয়ান । চরিত্র উন্নত করতে হলে সুন্দর সুন্দর গুণ অর্জন করতে হয়, সেইসাথে করতে হয় ভালো কাজ। এভাবে চরিত্র উন্নত হলে ধনসম্পদ সম্পদ অর্জনও সহজ হয়ে যায়। সবদিক দিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট চরিত্রবানের মাথাতেই সাজে, অন্য কারো নয় ।

See also  ভাবসম্প্রসারণঃ সঙ্গদোষে লোহা ভাসে

মন্তব্য : বস্তুত সচ্চরিত্রই হচ্ছে মানবজীবনের শ্রেষ্ঠ অর্জন। অমূল্য এ সম্পদের অধিকারী হবার জন্য ছোটোবেলা থেকেই নৈতিকতা ও মূল্যবোধের চর্চা করতে হবে। সুন্দর চরিত্র অর্জনে আমরা সচেষ্ট হবো এটাই সকলের কাম্য।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ গ্রামে একটি ডাকঘর স্থাপনের অনুরোধ জানিয়ে আবেদন পত্র লেখ

Swopnil

পত্রঃ পরীক্ষায় অসদুপায় অবলম্বন ব্যক্তি তথা জাতির জন্য হুমকিস্বরূপ-এ মর্মে একটি পত্র লেখ

Swopnil

রচনাঃ মিতব্যয়িতা

Swopnil

Leave a Comment