বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

মূলভাব: জীবনের জন্য সুশিক্ষার প্রয়োজন সর্বাধিক। আর সুশিক্ষা অর্জনে ব্যক্তিগত আগ্রহ সবচেয়ে বড় বিষয়। যে ব্যক্তি নিজ আগ্রহে শিক্ষা অর্জন করে, জ্ঞানে ঋদ্ধ হয়, সে-ই প্রকৃত সুশিক্ষিত এবং স্বশিক্ষিত।

সম্প্রসারিত ভাব : শিক্ষা আলো আর অশিক্ষা হলো অন্ধকার। শিক্ষা মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যায়। শিক্ষা তার মনের জগৎ থেকে সকল প্রকার কলুষতা দূর করে তাকে মনুষ্যত্বের আলোয় উদ্ভাসিত করে তোলে। আলোকিত সমাজ ও মানুষ গড়ার ক্ষেত্রে শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম। কিন্তু এ শিক্ষার স্বরূপ কী হবে এ নিয়ে আমাদের মধ্যে বিভ্রানিমশ বিদ্যমান। আমাদের দেশে শিক্ষা বলতে বোঝায় মূলত প্রাতিষ্ঠানিক শিক্ষা। আর প্রাতিষ্ঠানিক শিক্ষার উদ্দেশ্য হচ্ছে শ্রেণি কার্যক্রমের মাধ্যমে সনদ প্রদান এবং কর্মসংস্থানের ব্যবস্থা করা। জ্ঞান বিতরণ, মানসিক উন্নতি সাধন কিংবা উন্নত মূল্যবোধ তৈরি এখানে একে উপেক্ষিত। ফলে আমাদের সমাজে সনদধারী মানুষের সংখ্যা বৃদ্ধি পেলেও সুশিক্ষিত তথা আলোকিত মানুষের সংখ্যা বাড়েনি। আসলে শিক্ষিত আর সুশিক্ষিত হওয়া যে এক কথা নয় তা-ও আমরা ভুলতে বসেছি। প্রকৃতপক্ষে সুশিক্ষার চেতনাটি আজ আমাদের মাঝ থেকে হারিয়ে গেছে। ফলে সুশিক্ষিত মানুষের সমন্বয়ে সুন্দর সমাজ গঠনের প্রত্যাশা অধরাই রয়ে গেছে। এ বাস্তবতার পটভূমিতে আমাদের সুশিক্ষার গুরুত্বটি উপলব্ধি করতে হবে। আর সুশিক্ষা ও সুশিক্ষিত মানুষের স্বরূপ সম্পর্কেও সুস্পষ্ট ধারণা রাখতে হবে। আসলে সুশিক্ষিত মানুষ হলো সেই ব্যক্তি যে স্বশিক্ষিত। স্বশিক্ষা বলতে বোঝায় নিজের উদ্যোগে ও নিজের অন্তরের প্রেরণায় জ্ঞানরাজ্যে অবগাহন করার প্রক্রিয়া। সনদ নয়, জ্ঞানরাজ্যের যা কিছু কল্যাণকর তা নিজ উদ্যোগে গ্রহণ করে আত্মবিকাশের পথে এগিয়ে যেতে পারলেই স্বশিক্ষার আলোয় আলোকিত হওয়া যায়। সনদ নয়, আমাদের প্রাধান্য দিতে হবে জ্ঞান ও আত্মার উন্নতিকে। তাই শিক্ষা সম্পর্কিত আমাদের ধারণা পরিবর্তন করতে হবে।

See also  অনুচ্ছেদঃ প্রিয় জন্মভূমি

মন্তব্য : কেবল শিক্ষিত নয়, আমাদের হতে হবে সুশিক্ষিত। আর সেজন্য আমাদের মনে স্বশিক্ষার চেতনাকে জাগিয়ে তুলতে হবে। তাহলেই আমাদের সমাজ হয়ে উঠবে আলোকিত ৷

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ বিদ্যালয়ে নাটক মঞ্চস্থ করার অনুমতি প্রার্থনা করে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

অনুচ্ছেদঃ মহান স্বাধীনতা দিবস

Swopnil

রচনাঃ নদীতীরে সূর্যাস্ত

Swopnil

Leave a Comment