বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো

স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো

মুলভাব : সত্য প্রকাশে কুণ্ঠিত বন্ধুর চেয়ে স্পষ্টবাদী শত্রু শ্রেষ্ঠ।

সম্প্রসারিত ভাব : মানুষের জীবনে শত্রু কিংবা মিত্র থাকাটা অস্বাভাবিক কিছু নয়। শত্রু মানুষের ক্ষতি সাধন করে, আর মিত্র মানুষের কল্যাণ সাধনের চেষ্টা করে। তাই জীবনে মিত্রের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম। মিত্র সুপরামর্শ দিয়ে বন্ধুকে সৎ, সঠিক ও উন্নতির পথে পরিচালিত করে। মিত্রের পরামর্শে জীবন তখন সার্থকতার দিকে এগিয়ে যায়। কিন্তু জীবনে নির্বাক মিত্রের কোনো গুরুত্ব নেই। মিত্র যদি বন্ধুকে সুপরামর্শ বা সুবুদ্ধি দান না করে তবে সেই নির্বাক মিত্রকে নিয়ে জীবনে কোনো উপকার সাধিত হয় না। পক্ষান্তরে, শত্রু মানুষের ক্ষতি সাধন করে। মানুষ সর্বক্ষণ শত্রুকে এড়িয়ে চলার চেষ্টা করে। শত্রু যদি স্পষ্টভাষী হয় এবং চতুরতার পথ পরিহার করে সে যদি প্রকাশ্য শত্রুতার হাত বাড়ায় তবে সাবধানতা অবলম্বন করে শত্রুর হাত থেকে নিজেকে রক্ষা করা যায় । স্পষ্টভাষী শত্রু অনেক সময় দোষ-ত্রুটি তুলে ধরে। সেক্ষেত্রে সংশোধনের একটা সুযোগ পাওয়া যায়। শত্রুর এ ধরনের আচরণ প্রকৃত প্রস্তাবে মানুষের উপকারই করে থাকে। কিন্তু বন্ধুত্বের কারণে বন্ধু অনেক সময়ই বন্ধুর দোষ-ত্রুটি উপলব্ধি করলেও তো লজ্জাবশত গোপন করে যায়। বন্ধুর প্রতি বিনয় প্রকাশ করতে যেয়ে সে বন্ধুর অপরিসীম ক্ষতি সাধন করে। তাই নির্বাক মিত্রের চেয়ে সমালোচনামুখর স্পষ্টভাষী শত্রুও ভালো।

See also  ভাবসম্প্রসারণঃ কেন পান্থ ক্ষান্ত হও হেরি দীর্ঘ পথ, উদ্যম বিহনে কার পুরে মনোরথ?

মন্তব্য : বন্ধুর প্রকৃত কল্যাণে বন্ধুকে হতে হবে সত্য প্রকাশে অকুতোভয় ও স্পষ্টবাদী।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

অনুচ্ছেদঃ যৌতুক

Swopnil

ভাবসম্প্রসারণঃ করিতে পারি না কাজ, সদা ভয়, সদা লাজ, সংশয়ে সংকল্প সদা টলে পাছে লোকে কিছু বলে

Swopnil

পত্রঃ পরীক্ষায় সাফল্য লাভের জন্য অভিনন্দন জানিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

Leave a Comment