নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য। সর্পের মস্তকে মণি থাকিলেও কি সে ভয়ংকর নহে?

দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য। সর্পের মস্তকে মণি থাকিলেও কি সে ভয়ংকর নহে?

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য। সর্পের মস্তকে মণি থাকিলেও কি সে ভয়ংকর নহে?। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য। সর্পের মস্তকে মণি থাকিলেও কি সে ভয়ংকর নহে?

মূলভাব : আদর্শবিবর্জিত চরিত্রহীন বিদ্বান ব্যক্তির সহচর্য পরিত্যাগ করা উচিত ।

সম্প্রসারিত ভাব : ‘Education is the light in the way of our life.’ বিদ্যা অমূল্য ধন। কিন্তু তার চেয়েও মূল্যবান চরিত্র। চরিত্রগুণে যিনি শ্রেষ্ঠ তিনিই প্রকৃত মানুষ। চরিত্রবান লোকের সম্মান সর্বত্র। বিদ্বান হয়েও কোনো লোক যদি চরিত্রহীন হয় তবে তিনি সকলের কাছে নিন্দনীয়। বিদ্বান লোকের সহচর্য সকলেরই কাম্য। কিন্তু কোনো বিদ্বান লোক যদি দুশ্চরিত্রের হয় তবে বিদ্বান হলেও এরূপ লোকের সহচর্য ত্যাগ করাই মঙ্গলজনক। কারণ তার কলুষিত চরিত্রের সংস্পর্শে নিজের চরিত্র কলুষিত হওয়ার সম্ভাবনা থাকে। অথবা দুশ্চরিত্র বিদ্বান অন্য কোনো ক্ষতিও সাধন করতে পারে। আরো স্পষ্ট করে বলা যায় যে, কোনো কোনো বিষধর সাপের মাথায় মহামূল্যবান মণি থাকে। এ মণি লাভের জন্যে কোনো বুদ্ধিমান ব্যক্তিই বিষধর সাপের সাহচর্য কামনা করবে না। কারণ এতে জীবন নাশের আশঙ্কা থাকে। তদ্রূপ বিদ্যা অমূল্য ধন হলেও দুশ্চরিত্র বিদ্বানের সাহচর্য কামনা করা উচিত নয়। এতে অমঙ্গলের আশঙ্কা থাকে। তাই চরত্রহীন লোক বিদ্বান হলেও মণিযুক্ত সাপের মতো ভয়ংকর বিবেচনায় তার থেকে দূরে থাকাই নিরাপদ।

মন্তব্য : দুশ্চরিত্র অপদার্থ লোকের অনুসরণ করে নিজের জীবনকে কখনোই বিপদগ্রস্ত করে তোলা উচিত নয় ।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ বিদ্যালয়ে একটি বিজ্ঞান ক্লাব গঠনের অনুমতি চেয়ে প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লেখ

Swopnil

পত্রঃ পরীক্ষায় সাফল্য লাভের জন্য অভিনন্দন জানিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

রচনাঃ পরিবেশ দূষণ ও তার প্রতিকার

Swopnil

Leave a Comment