বাংলানির্মিতিভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ সঙ্গদোষে লোহা ভাসে

সঙ্গদোষে লোহা ভাসে

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – সঙ্গদোষে লোহা ভাসে। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

সঙ্গদোষে লোহা ভাসে

মূলভাব : মানুষের জীবনে সঙ্গী বা বন্ধুর প্রভাব অপরিসীম। সঙ্গীনির্বাচনে সাবধান না হলে সমূহক্ষতি হবার আশঙ্কা থাকে ।

সম্প্রসারিত ভাব : মানুষ একা থাকতে পারে না। সামাজিক জীব হিসেবে তার চাই বন্ধু তথা সঙ্গী। অন্যের সঙ্গ মানুষকে আনন্দ দেয়, অনুপ্রাণিত করে এবং আত্মবিকাশের পথ দেখায়। এর বিপরীত দিকও আছে। সবার সঙ্গ এমন ভূমিকা রাখে এ কথা বলা যাবে না। অনেকের সঙ্গ জীবনকে অধঃপাতে নিয়ে যায়। সঙ্গী বা বন্ধুটির স্বভাবচরিত্র এক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। আম্ভরিক হলে যে-কারো জীবন সুন্দর ও নিরাপদ হতে বাধ্য। সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা বিশেষভাবে দরকার। আমাদের দেশে ধূমপান, মাদক, পর্নোগ্রাফি, সন্ত্রাস প্রতি নিয়ে যেতে পারে। সেজন্যে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন অত্যন্ত জরুরি। বিশেষ করে বাড়ন্ত ছেলেমেয়েদের সঙ্গ রা ছেলেমেয়েদের আসক্ত হওয়া বা জড়িয়ে পড়ার ক্ষেত্রে সঙ্গী-সাথীদের প্ররোচনা সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। তাই অভিবাবকদের উচিত হবে, তাদের সন্তানেরা কাদের সাথে মেলামেশা করে তা পর্যবেক্ষণ করা। ছোটোবেলা থেকেই পায় সে জন্যে ব্যবস্থা করে দিতে হবে বড়দেরকেই। ছেলেমেয়েদেরকেও মনে রাখতে হবে, সৎসঙ্গ স্বর্গবাস, অসৎসঙ্গ সान। কথায় আছে ‘সঙ্গদোষে লোহা ভাসে।’ লোহা ভারি পদার্থ। এটি পানিতে ভাসার কথা নয়। কিন্তু কখনো কখনো লোহা পানিতেও ভাসে। কাঠের সাথে কিংবা অন্য কোনো বস্তুর সাথে গাঁথা লোহা অবলীলায় পানিতে ভেসে থাকে। ভারি লোহার সঙ্গপ্রভাবে ভেসে থাকার বিষয়টি একটা প্রতীকী তাৎপর্য বহন করে। ব্যাপারটি আসলে মানুষের জীবনে সঙ্গপ্রভাবের অপরিহার্যতাকেই নির্দেশ করে। সঙ্গের যেমন নেতিবাচক প্রভাব আছে তেমনি আছে ইতবাচক প্রভাবও। সুগন্ধি বস্তুর সাথে কিছুদিন থাকলে অন্য কোনো সাধারণ বস্তুও সুগন্ধযুক্ত হতে বাধ্য। তেমনি সৎলোকের সাহচর্য মানুষের জীবনে ইতিবাচক প্রভাব বয়ে আনতে বাধ্য।

See also  অনুচ্ছেদঃ লোড শেডিং

মন্তব্য : বস্তুত সৎসঙ্গ পরশপাথরের মতো। আমাদের সবার উচিত দুর্জনের সংস্পর্শ এড়িয়ে চলা এবং সৎসঙ্গ বোঝে চলা।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

পত্রঃ ছাত্র হিসেবে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ছোটো ভাইয়ের কাছে চিঠি লেখ

Swopnil

পত্রঃ কোনো একটি ঐতিহাসিক স্থানের বর্ণনা দিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

অনুচ্ছেদঃ রোবট

Swopnil

4 comments

Emtejaj Uddin Ahmed October 11, 2023 at 10:28 pm

I like it

Reply
mahfuza akter October 22, 2023 at 5:10 pm

Thanks

Reply
Arpa November 6, 2023 at 9:36 pm

so good .. never stop writing

Reply
Jarin November 18, 2023 at 6:14 pm

It is very helpful. 😊

Reply

Leave a Comment