নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

মূলভাব : জীবনে সফলতা অর্জনের জন্য পরিশ্রমের কোনো বিকল্প নেই। পরিশ্রমই জীবনের সকল উন্নতির উৎস।

সম্প্রসারিত ভাব : পরিশ্রম ছাড়া কোনোকিছুই অর্জন করা যায় না। পরিশ্রম সকল প্রকার উন্নতির মূল। ‘Labour is the divine law of our existence.’ যে যথারীতি পরিশ্রম করে সে বিদ্যা, ধন, মান সকলই অর্জন করতে পারে। শ্রমবিমুখ লোক কখনোই সাফল্যময় ভবিষ্যৎ গড়তে পারে না। আলস্য এবং সাফল্য কখনোই পাশাপাশি অবস্থান করে না। বস্তুত পরিশ্রমই মানুষকে সৌভাগ্য দান করে। পরিশ্রমী হলে যেকোনো বিষয়ে সাফল্য লাভ করা যায়, সুখে-শান্তিতে জীবনযাপন করা যায়। স্বাস্থ্য, সম্পদ, বিদ্যা, মান, গৌরব সকলই সৌভাগ্যের পরিচায়ক কিন্তু পরিশ্রম ছাড়া এর কোনোটিই অর্জন করা যায় না। ক্ষুদ্র মৌমাছিও সারাদিন পরিশ্রম করে; . ফুলে ফুলে মধু আহরণ করে। পরিশ্রমের সঞ্চয়ে গড়ে তোলে মৌচাক। মৌমাছির এ সুমিষ্ট মধু সঞ্চয়ের পেছনে রয়েছে অক্লান্ত পরিশ্রম। যে কৃষক রোদ-বৃষ্টি উপেক্ষা করে চাষাবাদ করে থাকে সে-ই ঘরে তুলতে পারে সোনার ফসল। অলস কৃষকের গোলা কখনোই শস্যকণায় পরিপূর্ণ হয় না। যে ছাত্র কষ্ট করে যথারীতি পাঠাভ্যাস করে পরীক্ষায় ভালো ফলাফল সেই ছাত্রের ভাগ্যেই জোটে। পাঠবিমুখ ছাত্রের পক্ষে কখনোই ভালো ফলাফল লাভ করা সম্ভব নয়। পৃথিবীতে যেসব ব্যক্তি বা জাতি সৌভাগ্যশীল হয়েছে তাদের সৌভাগ্যের পেছনে রয়েছে অক্লান্ত পরিশ্রম। সুতরাং পরিশ্রমই হচ্ছে সৌভাগ্য অর্জনের প্রশস্ত পথ।

মন্তব্য : জীবনে উন্নতি লাভ করতে হলে সকলকে যথাসাধ্য পরিশ্রমী হতে হবে। কারণ ‘Work brings success’.

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

পত্রঃ ছাত্রজীবন প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত হওয়ার কুফল জানিয়ে ছোটো ভাইয়ের নিকট পত্র লেখ

Swopnil

রচনাঃ বাংলাদেশের বর্ষাকাল

Swopnil

আমাদের গ্রাম বাংলা রচনা

Swopnil

Leave a Comment