Regular Content

ভাবসম্প্রসারণঃ যে একা সে-ই সামান্য, যার ঐক্য নাই সে-ই তুচ্ছ

যে একা সে-ই সামান্য, যার ঐক্য নাই সে-ই তুচ্ছ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – যে একা সে-ই সামান্য, যার ঐক্য নাই সে-ই তুচ্ছ। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

যে একা সে-ই সামান্য, যার ঐক্য নাই সে-ই তুচ্ছ

মূলভাব: ঐক্যবদ্ধ শক্তির কাছে একক শক্তি অতিশয় নগণ্য ।

সম্প্রসারিত ভাব : একতা একটি সংঘবদ্ধ প্রেরণা এবং বৃহৎ বল । ঐক্যবদ্ধ শক্তি ভিন্ন বৃহৎ কিছু করা অসম্ভব। যে একা তার শক্তি সামান্য এবং ঐক্যহীনতার জন্য সে সামাজিকভাবে তুচ্ছ। পৃথিবীর আদিম লগ্নে মানুষ ছিল ভীষণ একা এবং অসহায়। বৈরী প্রকৃতি, বন-জঙ্গল এবং হিংস্র প্রাণীর হাত থেকে আদিম মানুষ নিজেদের রক্ষা করতে ধীরে ধীরে সংগঠিত হতে থাকে। তারা বোঝতে পারে যে, একতাবদ্ধ শক্তি ছাড়া বাধা-বিঘ্ন প্রতিকূলতাকে মোকাবেলা করা যাবে না। এভাবে যূথবদ্ধ জীবন থেকে ধীরে ধীরে গড়ে ওঠে সমাজ। সংঘবদ্ধ প্রচেষ্টায় মানুষ ধীরে ধীরে কাটিয়ে ওঠে প্রাকৃতিক, বৈরীতা ও প্রতিকূলতাকে। কিন্তু যে একা সে অসহায় এবং সামান্য। সমাজবদ্ধ জীব হিসেবে কোনো মানুষ যদি সংঘবদ্ধ শক্তিকে উপেক্ষা করে একা একা বড় হতে চায় তবে সেটি হবে মুঢ়তার নামান্তর। কারণ একক প্রচেষ্টায় যা কিছু অর্জন করা যায়- তার পরিমাণ খুবই সামান্য। পক্ষান্তরে সকলের সংঘবদ্ধ প্রচেষ্টার অর্জন বৃহৎ। বিন্দু বিন্দু জলকণা মিলে যেমন সৃষ্টি হয় বিশাল জলধি তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র শক্তির সমন্বয়ে গড়ে ওঠে বৃহৎ শক্তিসংঘ। ঐক্যবদ্ধ শক্তি জাতীয় জীবনে এক বিরাট পরিবর্তন বয়ে আনতে পারে। যে-কোনো কাজে এক জনের চিন্তা, জ্ঞান, মেধা ও শক্তি পরিপূর্ণ সার্থকতা অর্জন করতে পারে না। পক্ষান্তরে সমবেত চিন্তা, জ্ঞান, মেধা ও শক্তি যেকোনো কাজে সার্থক ভূমিকা রাখতে পারে। ব্যক্তিগত জীবনে কিংবা সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে ঐক্য ছাড়া কোনো প্রকার উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয় । সকলেরই মনে রাখা প্রয়োজন যে-

‘United we stand, divided we fall’

মন্তব্য : ঐক্যই প্রকৃত শক্তি। তাই পারিবারিক, সামাজিক ও জাতীয় জীবনের অগ্রগতি ও উন্নয়নে একতার প্রয়োজন সমধিক।

See also  অনুচ্ছেদঃ বিজয় দিবস

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

রচনাঃ অধ্যবসায়

Swopnil

How to Write a CV in SSC & HSC Exam

Swopnil

রচনাঃ বিজয় দিবস

Swopnil

Leave a Comment