Regular Content

ভাবসম্প্রসারণঃ প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

মুলভাব : প্রাণধর্মের বিচারে মানুষ ও প্রাণীর মধ্যে কোনো পার্থক্য নেই। কিন্তু মনের দিক থেকে মানুষ প্রাণী হয়েও মানুষ নামে পরিচিত।

সম্প্রসারিত ভাব : মনুষ্যত্ব আছে বলেই মানুষ অন্যান্য প্রাণী থেকে আলাদা। তবে মনুষ্যত্বহীন মানুষ আর বন্য প্রাণীর মধ্যে কোনো পার্থক্য নেই। কেবল প্রাণকে ধারণ করলেই মানুষ নামের যোগ্য হওয়া যায় না। মানুষকে মানুষ হতে হলে স্নেহ, মমতা, সততা, মানবিকতা প্রভৃতি গুণ অর্জন করতে হয়। এসব মহৎগুণের জন্য অন্যান্য প্রাণীর সঙ্গে মানুষের পার্থক্য সৃষ্টি হয়েছে। মানুষ বিবেক ও বুদ্ধিসম্পন্ন। অন্যান্য প্রাণী কেবল তার জৈবসত্তাকে ধারণ করেছে কিন্তু নিজের মধ্যে কোনো মহৎ গুণের বিকাশ ঘটাতে অক্ষম। মানুষ তার জ্ঞান ও বিবেচনা দ্বারা জীবনের বিচিত্র বিকাশ ঘটাতে সক্ষম। মানুষের মহৎ গুণাবলির উৎস তার মন। আর এ মন থেকে উদ্ভব ঘটেছে মানুষের মহৎ বৈশিষ্ট্যসমূহ। তাই মানুষ প্রথমে প্রাণী হলেও মননশীলতার জন্য সে মনুষ্যত্ব অর্জন করেছে। মানুষ বুদ্ধিসম্পন্ন হওয়া সত্ত্বেও কখনো কখনো এমন সব অসৎ ও লোমহর্ষক কাজ করে থাকে যে, যা পশুবৃত্তিকে হার মানায়। তাই প্রকৃত মানুষ হতে গেলে মানবিক গুণাবলির সাধনা প্রয়োজন ।

মন্তব্য : মহৎ গুণাবলি ভিন্ন মানুষ কখনো শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারে না। অমানবিক আচরণ মানুষকে পশুরই সারণিবদ্ধ করে।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ সাহিত্য জাতির দর্পণস্বরূপ

Swopnil

ভাবসম্প্রসারণঃ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

Swopnil

ভাবসম্প্রসারণঃ অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে

Swopnil

Leave a Comment