নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা

মুলভাব : কাজ এবং বিশ্রাম একে অন্যের পরিপূরক।

সম্প্রসারিত ভাব: মানুষের কর্মময় জীবনে পরিশ্রম এবং বিশ্রাম দুটিই অপরিহার্য। বিশ্রাম আপাতদৃষ্টিতে কর্মবিরতি মনে হলেও বিশ্রামের মাধ্যমে সৃষ্টি হয় নতুন কর্মোদ্যম, শক্তি ও বল। চোখের জন্য চোখের পাতা যেমন অপরিহার্য তেমনি কাজের জন্য বিশ্রাম অপরিহার্য। সীমাহীন নীলাকাশে উড্ডীন পাখি-এক সময় ডানা গুটিয়ে বিশ্রাম নেয়। চঞ্চল প্রজাপতি ফুলে ফুলে ঘুরে ঘুরে এক সময় স্থির হয় । মানুষের জীবন বিচিত্র কর্মভারে পরিপূর্ণ। মাথার ঘাম পায়ে ফেলে মাঠের বুকে লাঙ্গল চালায় কৃষক, হাতুড়ি, শাবল, গাঁইতি চালিয়ে পাথর ভাঙ্গে শ্রমিক— অবসাদের ক্লান্তি ঘাম হয়ে মাটিতে ঝরে পড়ে। একটানা পরিশ্রম জীবনে নিয়ে আসে একঘেয়েমি, অবসাদ ও মানসিক ক্লান্তি। পরিশ্রমের পর বিশ্রাম গ্রহণ করলে সঞ্চিত অবসাদ ও ক্লান্তি দূরীভূত হয়ে শরীর এবং মন সতেজ ও সবল হয়ে ওঠে। কর্মজীবী আবার ফিরে পায় নতুন উদ্দীপনা ও নতুন বল। আজকের সভ্য সমাজে শ্রমের মর্যাদা যেমন স্বীকৃত হয়েছে তেমনি কর্মের অংশ হিসেবে বিশ্রামকেও স্বীকৃতি দেওয়া হয়েছে। মহান মে দিবসের রক্ত ঝরা অর্জন শ্রমিকের বিশ্রামের স্বীকৃতি। বিশ্রামহীন কর্মের মধ্যে রয়েছে নিষ্ঠুরতার স্বাক্ষর।

মন্তব্য : বিশ্রাম কর্মহীন, অলসতা নয়। বিশ্রাম কাজেরই অঙ্গ। বিশ্রাম ক্লান্তির অপনোদন ও নতুন কর্মপ্রেরণার সঞ্চার।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

আবেদন পত্রঃ বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষক বরাবর একটি আবেদন পত্র লেখ

Swopnil

অনুচ্ছেদঃ যানজট

Swopnil

অনুচ্ছেদঃ কম্পিউটার

Swopnil

Leave a Comment