অনুচ্ছেদনির্মিতিবাংলা

অনুচ্ছেদঃ প্রিয় জন্মভূমি

প্রিয় জন্মভূমি

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – প্রিয় জন্মভূমি। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

প্রিয় জন্মভূমি

জন্মভূমি এক আবেগময় আশ্রয়ের নাম। পৃথিবীর প্রতিটি মানুষের কাছে তার জন্মভূমি সবচেয়ে পবিত্র, সবচেয়ে প্রিয় স্থান । জন্মভূমির প্রতি আন্তরিক অনুরাগ মানুষের সহজাত অভিব্যক্তি। শুধু তাই নয় স্বদেশপ্রেম মানুষের ব্যক্তিসত্তার সারসত্যও বটে। মহানবি (স.) বলেছেন, স্বদেশপ্রেম ইমানের অঙ্গ। বাংলাদেশ আমাদের জন্মভূমি, প্রিয় মাতৃভূমি। অন্তরের সবটুকু আবেগ দিয়ে আমরা আমাদের জন্মভূমিকে ভালোবাসি। আমাদের জন্মভূমি সুজলা-সুফলা-শস্যশ্যামলা। যে-দিকে তাকানো যায় সে-দিকেই সবুজের বিস্তার। পলিগঠিত সমতল ভূমির এদেশটি সুন্দরের আধার। যুগে যুগে বিদেশিরা বাংলার রূপ-সৌন্দর্যের মোহে ছুটে এসেছে। এদেশের সম্পদও টেনেছে বিদেশিদের। বাংলার বুকে ছড়িয়ে রয়েছে অগণিত নদ-নদী। আছে ষড়ঋতুর আনাগোনা। প্রতিটি ঋতু বাংলাদেশকে সাজায় বিচিত্র সাজে। এদশের আবহাওয়া ও জলবায়ু মোটেই চরমভাবাপন্ন নয়। প্রকৃতির মতোই সুন্দর বাংলাদেশের সমাজজীবন । বহু ধর্ম-বর্ণ ও জাতি-গোষ্ঠীর মানুষ মিলেমিশে বাস করে এ দেশে। এ দেশের আছে সমৃদ্ধ ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্য। আছে নানা উৎসব, নানা পার্বণ আর পালনীয় উপলক্ষ। বাংলাদেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ নয়। তারপরেও পৃথিবীতে অন্যতম সুখী দেশ এটি । আমাদের এ প্রিয় জন্মভূমিকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধির শিখরে তোলার জন্যে সবাইকে কাজ করতে হবে। দেশ হতে অশিক্ষা, অজ্ঞতা, ধর্মান্ধতা আর সন্ত্রাস দূর করতে প্রতিটি নাগরিককে কাজ করতে হবে। বিশেষ করে একটি অসাম্প্রদায়িক সমাজগঠনে সমন্বিত প্রয়াসে সকলকে একযোগে কাজ করতে হবে। তাহলেই আমাদের স্বদেশপ্রেমের যথার্থতা হবে।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

পত্রঃ তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

Swopnil

পত্রঃ স্বাধীনতা দিবস উদ্যাপনের বিবরণ দিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

রচনাঃ বাংলাদেশের কুটির শিল্প

Swopnil

Leave a Comment