বাংলাঅনুচ্ছেদনির্মিতি

অনুচ্ছেদঃ শৃঙ্খলা

শৃঙ্খলা

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – শৃঙ্খলা। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

শৃঙ্খলা

মানুষের জীবনে শৃঙ্খলা একটি অতিশয় গুরুত্বপূর্ণ বিষয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে নিয়ম-শৃঙ্খলার অনুসরণ করা ছাড়া সাফল্য প্রত্যাশা করা যায় না। শুধু ব্যক্তিগত জীবনে নয় পারিবারিক, সামাজিক ও জাতীয় জীবনেও শৃঙ্খলাবোধের প্রয়োজনীয়তা অপরিসীম । শৃঙ্খলা বলতে বোঝায় নিয়মবিধি। যেটি যে-রূপ হওয়া উচিত, সে-রূপ হওয়া, যে-রূপ করা উচিত, সে-রূপ করা এসবই হচ্ছে শৃঙ্খলার পূর্বশর্ত। শৃঙ্খলার আরেক নাম নিয়মানুবর্তিতা বা নিয়মের অনুশাসন মেনে চলা। শৃঙ্খলাবোধ একটি বিশিষ্ট মানবিক গুণ। জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত শৃঙ্খলা মেনে চলতে হয়। তাই এটি জীবনব্যাপী একটি অনুশীলন-প্রক্রিয়া। ছাত্রজীবনে শৃঙ্খলার গুরুত্ব আরো বেশি। কারণ ছাত্রজীবনের শৃঙ্খলাপূর্ণ কর্মকাণ্ড সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের পূর্বশর্ত। একজন ছাত্র যদি পড়ালেখা, জীবনাচরণ এবং প্রাতিষ্ঠানিক পরিমণ্ডলে নিয়ম-শৃঙ্খলা মেনে না চলে তাহলে সে ভালো ফল অর্জন করতে পারে না। অনিয়ম আর অমিতাচারের কারণে তার শিক্ষাজীবন ব্যাহত হতে বাধ্য। একজন মানুষ স্বাস্থ্যবিধি মেনে না চললে তার সুস্থ-সবল জীবন ব্যাহত হয়। কর্মক্ষেত্রে শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ড অনভিপ্রেত। এর ফলে জীবনে বিপর্যয় নেমে আসে। পারিবারিক জীবনে সকল সদস্যের নিয়ম-শৃঙ্খলা মেনে চলার ওপর সুখ-শান্তি নির্ভর করে। পৃথিবীর সভ্য ও সমৃদ্ধ জাতিগুলোর দিকে তাকালে দেখব, তারা সর্বক্ষেত্রে শৃঙ্খলা মেনে চলে । অপরদিকে অনেক জাতি শৃঙ্খলাবোধের অভাবে কাঙ্ক্ষিত উন্নতি অর্জনে ব্যর্থ হয়েছে। জাতি হিসেবে আমরাও সুশৃঙ্খল ও নিয়মানুবর্তী নই। আমাদের জীবনাচরণের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনয়ন প্রত্যাশিত।

See also  পত্রঃ  সংবাদপত্র পাঠের উপকারিতা বর্ণনা করে বন্ধুকে পত্র লেখ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণ: আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে

Swopnil

রচনাঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

Swopnil

পত্রঃ পরীক্ষায় সাফল্য লাভের জন্য অভিনন্দন জানিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

Leave a Comment