অনুচ্ছেদনির্মিতিবাংলা

অনুচ্ছেদঃ রূপসি বাংলা

রূপসি বাংলা

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – রূপসি বাংলা। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

রূপসি বাংলা

বিশ্বের বুকে বাংলাদেশ হচ্ছে এক সৌন্দর্যতিলক। বাংলার প্রকৃতি অপরূপ সুন্দর। তাই এ দেশকে বলা হয় ‘রূপসি বাংলা।’ বাংলার সৌন্দর্য সুষমায় বিদেশিরা পর্যন্ত মুগ্ধ হয়েছে। তাই তারা এদেশকে বলেছে ‘স্বর্গের দুয়ার।’ বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের বৈচিত্র্য অসামান্য। এদেশের ভূমিরূপ ও নিসর্গরাজির কোনো তুলনা হয় না। বাংলাদেশের দক্ষিণে রয়েছে নিঃসীম বঙ্গোপসাগর। সাগর- উপকূল জুড়ে রয়েছে প্রাকৃতিক ও কৃত্রিম বনানীরাজি। পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন বাংলাদেশের প্রকৃতির এক বিস্ময়। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রতটও বাংলাদেশেরই। বাংলাদেশের কুয়াকাটা থেকে সূর্যোদয় আর সূর্যাস্ত দেখার বিরল অভিজ্ঞতা অর্জন করা যায়। সিলেট ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কিছু উঁচু টিলা ছাড়া সারাটি দেশ কার্পেটের মতো সমতল । গাজীপুর ও মধুপুরে রয়েছে শালবনের বিস্তার। অসংখ্য নদ-নদী, খাল-বিল, হাওড়-বাওর এর প্রকৃতির সৌন্দর্যকে দিয়েছে ভিন্ন মাত্রা। নদীর রুপালি জলের বুকে আলোর খেলা চোখ জুড়িয়ে দেয়। বিলে-ঝিলে শাপলা-শালুকের সমাহার কার না মন ভরিয়ে দেয়! জলে-স্থলে-বন- বনানীতে কত বিচিত্র প্রাণীর আনাগোনা। পাখ-পাখালির কলকাকলি কতই না শ্রুতিমধুর! দিগন্তজোড়া সবুজ মাঠে উদ্দাম হাওয়ার হিল্লোল বাংলার বুকে স্বর্গসুষমা এনে দেয়। পৃথিবীর বুকে একমাত্র বাংলাদেশেই ছয়টি ঋতুর আবাহন দেখা যায়। প্রতিটি ঋতু প্রকৃতিকে সাজায় আলাদা রূপে। গ্রিষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্তের পালাবদল রূপসি বাংলার রূপকে আরো মনোহর করে তুলেছে। বাংলাদেশের রূপসুধা পানে আমরা পরিতৃপ্ত ।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ নহে আশরাফ আছে যার শুধু বংশ পরিচয়, সেই আশরাফ জীবন যাহার পুণ্য কর্মময়

Swopnil

রচনাঃ পরিবেশ দূষণ ও তার প্রতিকার

Swopnil

ভাবসম্প্রসারণঃ ধ্বনিটিরে প্রতিধ্বনি সদা ব্যঙ্গ করে, ধ্বনির কাছে ঋণী সে যে পাছে ধরা পড়ে

Swopnil

Leave a Comment