বাংলাঅনুচ্ছেদনির্মিতি

অনুচ্ছেদঃ চায়ের দোকান

চায়ের দোকান

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – চায়ের দোকান। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

চায়ের দোকান

চায়ের দোকান সকল শ্রেণির লোকের জন্য কোলাহলময় আকর্ষণীয় একটি স্থান। এ দোকানে গরম পানীয় অর্থাৎ চা সরবরাহ করা হয়। শহরের প্রতি মোড়ে বা বাঁকেই চায়ের দোকান দেখতে পাওয়া যায়। বাণিজ্যিক এলাকায় মিল-ফ্যাক্টরির কাছে, রেল স্টেশনে, লঞ্চ ও ফেরিঘাটে এবং পল্লি অঞ্চলের বড় বড় গ্রামগুলোতে চায়ের দোকান রয়েছে। বৃহদাকৃতির দোকানসমূহে খরিদ্দারদের মধ্যে চা ও অন্যান্য হালকা খাবার সরবরাহের জন্য বয় থাকে। চায়ের দোকানে রুটি, কলা, পান, লজেন্স, সিগারেট প্রভৃতি বিক্রয় করা হয়। ছোটো আকৃতির দোকানে কোনো চেয়ার টেবিল থাকে না। দোকানের সামনে সংরক্ষিত বেঞ্চিতে বা বাঁশের তৈরি লম্বা মাচানে খরিদ্দাররা বসে চা পান করেন। বড় আকৃতির দোকানে দুটো অংশ থাকে। সামনের অংশে চেয়ার টেবিল ও শো-কেচ থাকে, অন্য অংশে থাকে চুল্লি বা রান্না ঘর। বড় চায়ের দোকানে সামনের অংশে ক্যাশ বাক্স নিয়ে ম্যানেজার বসেন। তিনি খরিদ্দারদের কাছ থেকে চায়ের দাম আদায় করেন। সাধারণত দোকানের মালিকই এ দায়িত্ব পালন করে থাকেন। চায়ের দোকানে নানা ধরনের লোক সমবেত হয়। চা পান করতে করতে তারা নানা বিষয়ে আলোচনা করে। অনেক সময় রাজনীতি নিয়েও চায়ের দোকান মুখরিত হয়ে ওঠে। স্থানীয় কিংবা জাতীয় যেকোনো ধরনের নির্বাচনের সময় চায়ের দোকান খুবই সরগরম থাকে। বড় চায়ের দোকানগুলোতে দৈনিক পত্রিকা এবং টেলিভিশনেরও ব্যবস্থা থাকে। খরিদ্দারদের জন্য এটি একটি বাড়তি আকর্ষণ। এ কাপ চা পানের সতেজ আনন্দ খুবই তৃপ্তি দায়ক । নানা দিক থেকে চায়ের দোকানের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

See also  ভাবসম্প্রসারণঃ সাহিত্য জাতির দর্পণস্বরূপ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ স্বাস্থ্যই সকল সুখের মূল

Swopnil

রচনাঃ কৃষিকাজে বিজ্ঞান 

Swopnil

রচনাঃ বাংলাদেশের জনসংখ্যা সমস্যা

Swopnil

Leave a Comment