বাংলাঅনুচ্ছেদনির্মিতি

অনুচ্ছেদঃ সত্যবাদিতা

সত্যবাদিতা

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – সত্যবাদিতা। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

সত্যবাদিতা

সত্যবাদিতা মানবজীবনের একটি মূল্যবান গুণ। কোনোকিছু গোপন না করে বাস্তব ও প্রকৃত ঘটনা প্রকাশ করাকে সত্যবাদিতা বলে । সত্যের অনুসরণে জীবন সুন্দর ও মহিমান্বিত হয়। সত্য থেকে বিচ্যুত হলে মানুষের নৈতিক চরিত্রের অধঃপতন ঘটে। ‘সত্যবাদিতায় সত্যিকার মুক্তি ও সাফল্য আসে, আর মিথ্যার পরিণাম ধ্বংস।’ যে সত্য বলে তাকে সবাই বিশ্বাস করে ও ভালোবাসে। যে ব্যক্তি মিথ্যা বলে তাকে কেউ বিশ্বাস করে না । অন্যায়ের প্রতি ঘৃণা প্রকাশই অন্তরে সততার ভাব উজ্জীবিত করে। সত্যের-অনুসারী মানুষের মধ্যে সৎ থাকার প্রবণতা সর্বদাই ক্রিয়াশীল থাকে। সত্যের আদর্শকে জীবনে সুপ্রতিষ্ঠিত করতে পারলে জীবন সুন্দর ও মহৎ হয়। সত্য থেকে মানুষ যখন বিচ্যুত হয় তখন নানা অবৈধ কার্যকলাপ ব্যক্তি ও সমাজ জীবনে মাথা চাড়া দিয়ে ওঠে। সমাজের সর্বস্তরে আজ অবক্ষয়ের বিষক্ষত সৃষ্টি হয়েছে। সত্য ও সুন্দরকে বিসর্জন দিয়ে মানুষ আজ আত্মস্বার্থ সাধনে তৎপর। স্বেচ্ছাচারিতা, দ্বন্দ্ব, কলহ, দুর্নীতি প্রভৃতি সমাজজীবনকে বিষিয়ে তুলেছে। সততা এবং ন্যায়বোধের অভাবই এ অবক্ষয়ের মূল কারণ। সত্যকে বিসর্জন দিয়ে অসত্য সাময়িকভাবে জয়ী হলেও অসত্যের পরাজয় একদিন আসবেই। মহামানবগণ সত্যবাদিতার মহান আদর্শে জগতে অমর হয়ে আছেন ! প্রতিটি ধর্মেই সত্যের পথকে অনুসরণের জন্য তাগিদ দেওয়া হয়েছে। সত্যবাদিতা মানব চরিত্রের উজ্জ্বল অলংকার ।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

See also  অনুচ্ছেদঃ শৃঙ্খলা

Related posts

সারমর্মঃ বিপুলা পৃথিবী, প্রসারিত পথ, যাত্রীরা সেই পথে

Swopnil

ভাবসম্প্রসারণঃ নহে আশরাফ আছে যার শুধু বংশ পরিচয়, সেই আশরাফ জীবন যাহার পুণ্য কর্মময়

Swopnil

আবেদন পত্রঃ বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষক বরাবর একটি আবেদন পত্র লেখ

Swopnil

Leave a Comment