বাংলাঅনুচ্ছেদনির্মিতি

অনুচ্ছেদঃ কম্পিউটার

কম্পিউটার

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – কম্পিউটার। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

কম্পিউটার

বর্তমান সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় একটি যন্ত্রের নাম ‘কম্পিউটার’। কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক যন্ত্র যা অগণিত উপাত্ত গ্রহণ করে স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ করে অতি দ্রুত সিদ্ধান্ত দিতে সক্ষম। ঘরকন্না থেকে শুরু করে অফিস-আদালতে যাবতীয় হিসাব- নিকাশ, যোগাযোগ, বিনোদন, শিক্ষাব্যবস্থা, গবেষণা, প্রকাশনা, প্রতিরক্ষা, চিকিৎসা, ক্রয়-বিক্রয়— এমনকি দৈনন্দিন জ কম্পিউটার কেবল গণন কাজের মধ্যে সীমাবদ্ধ নেই— এর কর্মপরিধি দিন দিন ব্যাপকভাবে দ্রুত বিস্তার লাভ করছে। বিজ্ঞানের প্রতিটি কাজ নিখুঁতভাবে কম্পিউটারের সাহায্যে করা সম্ভব। ‘কম্পিউটার’ শব্দের অর্থ গণনাকারী বা গণকযন্ত্র। তবে আজকের দিনে বিস্ময়কর আবিষ্কার কম্পিউটারের জন্ম একদিনে হয়নি, এর রয়েছে সুদীর্ঘ ইতিহাস! গণনাকারী যন্ত্রের উন্মেষ যিশুখ্রিষ্টের জন্মের বহু আজ অবধি বিভিন্ন পর্যায় অতিক্রম করে বর্তমান আধুনিক কম্পিউটারের উদ্ভব হয়েছে। কম্পিউটারের জনক হিসেবে অধ্যাপক চার্লস বছর পূর্বেই ঘটেছে। খ্রিষ্টপূর্ব ১০০০ অব্দে চীন দেশে ‘অ্যাবাকাস’ নামক গণনাকারী যন্ত্র উদ্ভাবিত হয়। ‘অ্যাবাকাস’ থেকে শুরু করে নির্ভরশীল বন্ধু। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে এবং দেশের বেকারত্ব লাঘবে কম্পিউটার শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য। ব্যাবেজ-এর নাম স্মরণীয় হয়ে আছে। বিজ্ঞানের অগ্রযাত্রার অন্যতম অবদান হিসেবে কম্পিউটার আধুনিক যুগে মানুষের পরম

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

See also  পত্রঃ বাড়ি থেকে ছাত্রাবাসে নিরাপদে পৌঁছেছ তা জানিয়ে মায়ের নিকট পত্র লেখ

Related posts

রচনাঃ কর্মমুখী শিক্ষা

Swopnil

ভাবসম্প্রসারণঃ নানান দেশের নানান ভাষা, বিনা স্বদেশীয় ভাষা, পুরে কি আশা?

Swopnil

রচনাঃ ধান

Swopnil

Leave a Comment