নির্মিতিবাংলাভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির

শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির । এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখো এক ফোঁটা দিলেম শিশির

মূলভাব : যারা অকৃতজ্ঞ লোক তারা কখনোই পরের মহৎ উপকারের কথা স্বীকার করে না। পক্ষা ন্তরে, নিজে সামান্য উপকার করেথাকলে তা-ই সাড়ম্বরে প্রচার করে বেড়ায় ।

সম্প্রসারিত ভাব : দীঘির জলারাশির বুকেই শৈবালের জন্ম। শৈবাল ভেসে থাকে জলের ওপর। তাতে রাতের বেলায় বিন্দু বিন্দু শিশির সঞ্চিত হয়। এক সময় শৈবালে সঞ্চিত শিশিরের ছিটে ফোঁটা গড়িয়ে পড়ে দীঘির জলে। তার পরিমাণ এতই নগণ্য যে তাতে দীঘির জলের উপরিতল মোটেও বৃদ্ধি পায় না। কিন্তু শৈবাল তার সামান্য দানের কথা অসামান্য সোচ্চার কণ্ঠে প্রচার করে। সে বেমালুম ভুলে যায়— দীঘির জলে তার জন্মের কথা। উল্টো দীঘিকে তার এ একবিন্দু জলদানের জন্য ঋণ স্বীকার করতে বলে। . মানব সমাজে শৈবালের মতো সংকীর্ণচিত্ত অকৃতজ্ঞ লোকের কোনো অভাব নেই। যারা মহানুভব পরোপকারী তারা তাদের নানা দানে মানুষের উপকার করে থাকেন। কিন্তু এসব মহানুভব ব্যক্তি কখনোই তাদের দানের স্বীকৃতি বা প্রচার চান না। সে দান হলো নীরব দান। সে দানে না আছে অহংকার, না আছে আত্মপ্রচার। না করেন কোনো প্রতিদানের প্রত্যাশা। কিন্তু কোনো ক্ষুদ্রচিন্তা সংকীর্ণমনা যদি কোনোভাবে কোনো মহৎ উপকারির সামান্যতম উপকার করে থাকে তবে তা সে অহংকার সহকারে সর্বত্র প্রচার করে বেড়ায়। পক্ষান্তরে, যাদের অবদানে বিপন্ন ও আর্তের প্রাণ রক্ষা হয়- তাঁদের সেই মহৎ অবদানকে ক্ষুদ্রমনা ব্যক্তিরা কখনোই উপলব্ধি করতে পারে না ।

মন্তব্য: অকৃতজ্ঞ লোকের বৈশিষ্ট্যই হলো অন্যের অবদানকে অস্বীকার করে নিজের সামান্য দানকে প্রচার করা। উপকারির উপকার স্বীকার করার মধ্যেই উন্নত মানসিকতার প্রকাশ ঘটে।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

পত্রঃ সম্প্রতি পঠিত একটি গ্রন্থ সম্পর্কে নিজস্ব মতামত জানিয়ে বন্ধুর নিকট পত্র লেখ

Swopnil

অনুচ্ছেদঃ একুশের চেতনা

Swopnil

ভাবসম্প্রসারণঃ নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস, নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে, কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে

Swopnil

Leave a Comment