বাংলাঅনুচ্ছেদনির্মিতি

অনুচ্ছেদঃ দেশপ্রেম

clouds country countryside dirt road

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি  অনুচ্ছেদ দেখব – দেশপ্রেম। এইটি অনেক গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এইটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো অনুচ্ছেদ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

দেশপ্রেম

নিজের দেশকে ভালোবাসাই হলো দেশপ্রেম। স্বদেশের প্রতি মমত্ববোধ জাগ্রত হয় হৃদয়ের গভীর থেকে। কেননা জন্মভূমি মায়ের সমতুল্য। কথায় আছে, জননী ও জন্মভূমি স্বর্গের চেয়ে শ্রেষ্ঠ। মায়ের স্নেহের মতোই জন্মভূমি প্রকৃতির অকৃত্রিম স্নেহ ও ফুল-ফল দিয়ে মানুষকে লালন করে। এজন্যে দেশের স্বাধীনতা ও কল্যাণের জন্য মানুষ জীবন উৎসর্গ করতে দ্বিধা করে না। আমাদের জন্মভূমি বাংলাদেশের জন্য ১৯৭১ সালে যে ত্রিশ লক্ষ শহিদ আত্মত্যাগ করেছেন তা শুধু দেশপ্রেমের কারণেই। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়েই ১৯৫২ সালে জীবনদান করেছেন রফিক, শফিক, সালাম, জব্বার ও বরকত। তাঁদের এ আত্মদান বাঙালির মধ্যে দেশপ্রেমের অনন্য মাত্রা সঞ্চারিত করে। ছাত্র সমাজে স্বদেশপ্রেম জাগ্রত হওয়া বেশি জরুরি। কারণ তারাই দেশ ও জাতির ভবিষ্যৎ কর্ণধার। ছাত্রদের হৃদয়ে দেশপ্রেম ধারণ করতে পারলেই তারা জীবন দিয়ে হলেও দেশের স্বার্থ তথা স্বাধীনতা সমুন্নত রাখতে পারবে ।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে আবেদন পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

See also  ভাবসম্প্রসারণঃ স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

Related posts

পত্রঃ একটি মর্মান্তিক দুর্ঘটনার বর্ণনা দিয়ে বন্ধুকে একটি পত্র লেখ

Swopnil

ভাবসম্প্রসারণঃ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

Swopnil

রচনাঃ ধান

Swopnil

Leave a Comment