চিঠিনির্মিতিবাংলা

পত্রঃ পরীক্ষায় অসদুপায় অবলম্বন ব্যক্তি তথা জাতির জন্য হুমকিস্বরূপ-এ মর্মে একটি পত্র লেখ

পরীক্ষায় অসদুপায় অবলম্বন ব্যক্তি তথা জাতির জন্য হুমকিস্বরূপ-এ মর্মে একটি পত্র লেখ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি পত্র দেখব – পরীক্ষায় অসদুপায় অবলম্বন ব্যক্তি তথা জাতির জন্য হুমকিস্বরূপ-এ মর্মে একটি পত্র লেখ। এই পত্রটি অনেক গুরুত্বপূর্ণ একটি পত্র। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই পত্রটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো পত্র নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

পরীক্ষায় অসদুপায় অবলম্বন ব্যক্তি তথা জাতির জন্য হুমকিস্বরূপ-এ মর্মে একটি পত্র লেখ

১১ জানুয়ারি, ২০১৮

রানিনগর, কুমিল্লা

স্নেহের আশরাফুল,

আন্তরিক স্নেহাশিস ও দোয়া রইল। পরীক্ষার প্রস্তুতি নিয়ে ব্যস্ত আছ জেনে খুবই খুশি হলাম । কারণ ভালো ফলাফলের জন্যে প্রস্তুতির কোনো বিকল্প নেই। পরীক্ষা ছাত্র জীবনের এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে শিক্ষার্থীর শ্রেণি উন্নয়নের যোগ্যতা যাচাই করা হয় এবং একই সঙ্গে মেধার মূল্যায়ন করা হয়।

কিন্তু জাতি হিসেবে আমাদের এমনই দুর্ভাগ্য যে, পরীক্ষায় নকল প্রবণতা শিক্ষার প্রকৃত উদ্দেশ্যকে ব্যাহত করছে। অথচ শিক্ষাই হচ্ছে জাতির মেরুদণ্ড। অনেকেই অসদুপায় অবলম্বনের মাধ্যমে পরীক্ষায় কৃতকার্য হতে চায় । কিন্তু এটি অত্যন্ত নিন্দনীয় কাজ। যারা সারা বছর পড়াশুনা না করে অসদুপায় অবলম্বনের মাধ্যমে পরীক্ষায় পাস করতে চায় তারা যেমন নিজেদের ধ্বংস নিজেরা ডেকে আনে, তেমনি তারা দেশেরও ক্ষতিসাধন করে। পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারী জাতির জন্যে হুমকিস্বরূপ। এতে শিক্ষার মর্যাদা বিনষ্ট হয়। শিক্ষকের প্রতি শ্রদ্ধাবোধ হ্রাস পায় এবং ছাত্রজীবনেই অসাধুতার বীজ রোপিত হয়। এ ধরনের মানসিকতাসম্পন্ন শিক্ষার্থীর কাছ থেকে জাতি কোনো কল্যাণ আশা করতে পারে না । তুমি এবং তোমার কতিপয় বন্ধু শপথ নিয়েছ যে, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করবে না। এ ধরনের একটি সুস্থ ও সুন্দর চিন্তার জন্য তোমাকে এবং তোমার বন্ধুদেরকে অসংখ্য ধন্যবাদ। তোমরা এখন কিশোর— তোমাদেরকে এখন থেকেই দেখতে হবে সুন্দর ভবিষ্যতের স্বপ্ন, সুন্দর এক জাতির স্বপ্ন। সামাজিক নৈতিক যেকোনো প্রকার অবক্ষয় রোধে তোমাদেরকেই গ্রহণ করতে হবে অগ্রণী ভূমিকা। সৎ ও সুন্দর চিন্তায় পরিশীলিত হোক তোমার অনাগত জীবন।

শুভ কামনায় –

তোমারই বড় ভাই

শফিকুল

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে যে পত্রটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই পত্র নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

সারাংশ ও সারমর্ম লেখার নিয়ম

Swopnil

পত্রঃ মায়ের অসুস্থতার খবর জানিয়ে তোমার পিতাকে একখানা পত্র লেখ

Swopnil

আবেদন পত্রঃ পাঁচ দিনের ছুটি চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখ

Swopnil

1 comment

Sayma November 5, 2023 at 6:32 pm

আমার কাছে এই পত্র টি ভালো লেগেছে

Reply

Leave a Comment