Regular Content

ভাবসম্প্রসারণঃ ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ

ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ

আজকের পোস্টে তোমাকে স্বাগতম। আজকের এই পোস্টে আমরা একটি ভাবসম্প্রসারণ দেখব – ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ। এই ভাবসম্প্রসারণটি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ। এটি অনেকবার পরীক্ষায় কমন পড়ে।

তুমি যেই শ্রেণিতেই পড়োনা কেন – এই ভাবসম্প্রসারণটি যদি তুমি মুখস্ত রাখো তাহলে তোমার পরীক্ষায় কমন পড়ার চান্স অনেক বেশি। আর এইজন্যই আজকে আমরা একটি খুবই সহজ এবং মুখস্ত করার মতো ভাবসম্প্রসারণ নিয়ে এসেছি।

তাহলে চলো, শুরু করা যাক।

ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ

মুলভাব : ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ নিহিত ।

সম্প্রসারিত ভাব : ভোগ এবং কর্ম মানব জীবনের দুটি সহজাত প্রবণতা। ভোগ, বিলাসিতা মনুষ্যত্বের অবনতি ঘটায়। পক্ষান্তরে সৎ-কৰ্ম মানুষকে মহিমান্বিত করে। ভোগবিলাসী মানুষের ভোগাকাঙ্ক্ষার কোনো শেষ নেই। পাহাড় পরিমাণ ধন সঞ্চয় করেও তাদের ধনের ভোগাকাঙ্ক্ষা মেটে না। ভোগ বিলাসিতা তাদের জীবনে তীব্র অতৃপ্তির যন্ত্রণা সৃষ্টি করে। অতিরিক্ত ভোগাকাঙ্ক্ষা মানুষকে আত্মকেন্দ্রিক, স্বার্থপর এবং অবসাদগ্রস্ত করে তোলে। অতৃপ্তিজনিত একটা দুঃখবোধ সবসময়ই ভোগাকাঙ্ক্ষী ব্যক্তিকে তাড়া করে ফেরে। ভোগ কখনোই সুখ দিতে পারে না। কর্ম সম্পাদনের মধ্যেই রয়েছে প্রকৃত সুখ। প্রতিটি মানুষের রয়েছে সমাজ ও দেশের প্রতি বহুবিধ কর্তব্য। আমাদের চারপাশে রয়েছে অগণিত অসহায় অবলম্বনহীন মানুষ। আর্তের সেবায় নিজেকে নিয়োজিত করলে উত্তরে অপরিমিত শান্তি ও সুখ অনুভব করা যায়। দেশ ও দশের মঙ্গল সাধনের মধ্যেই রয়েছে প্রকৃত সুখ। কর্ম সম্পাদনই মানুষের জন্যে বয়ে আনে আনন্দ ও তৃপ্তি। তাই বলা হয়েছে — ভোগে প্রকৃত সুখ নাই, কর্ম সম্পাদন করাতেই প্রকৃত সুখ ।

মন্তব্য : ভোগ বিলাসিতা জীবনের ধর্ম নয়, জীবনের ধর্ম হচ্ছে কর্ম সম্পাদন এবং মানবকল্যাণে জীবন বিসর্জন।

আরও পড়ুনঃ

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Related posts

ভাবসম্প্রসারণঃ অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে

Swopnil

How to Check NID Card Online in Bangladesh [2023]

Swopnil

ভাবসম্প্রসারণঃ  এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভূরি ভূরি, রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি

Swopnil

Leave a Comment